বল ছেড়ে বোল্ড হয়ে বিপদ বাড়ালেন মুশফিক

0
5

ক্রীড়া ডেস্ক : শ্রীলঙ্কাকে ২২২ রানে গুটিয়ে দেওয়ার আনন্দ খুব বেশি স্থায়ী হলো না বাংলাদেশ শিবিরে। নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৪ রানেই ২ উইকেট হারায় টাইগাররা। ফিরে যান তামিম ইকবাল ও মুমিনুল হক। তৃতীয় উইকেটে যখন ইমরুল কায়েস ও মুশফিকুর রহীমের ঢাল হয়ে দাঁড়ানোর কথা, তখন ফিরলেন সাবেক অধিনায়ক মুশফিকও। এবং খুব বাজে আউট। চট্টগ্রামে বল ছেড়ে বোল্ড হয়েছিলেন লিটন কুমার দাস। এবার একই কা- মুশফিকের। বল ছেড়ে বোল্ড! সুরঙ্গা লাকমালের করা ইনসুইং ডেলিভারি ছেড়ে দিয়ে বোল্ড হয়ে ফিরেছেন সদ্য বাবা হওয়া এই অভিজ্ঞ ব্যাটসম্যান।
মিরপুরে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তামিম ইকবাল শুরুটা করলেন বাউন্ডারি দিয়ে। লাকমালের করা ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলেই চার হাঁকালেন এই ড্যাশিং ওপেনার। কিন্তু পরের বলেই ‘কট অ্যান্ড বোল্ড’ তামিম। ওই চারই সম্বল।
তামিম ফিরলে উইকেট এলেন আগের টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি করে ইতিহাস গড়া মুমিনুল হক। কিন্তু দ্বিতীয় ওভারে রান আউট তিনি। উইকেটটা যেন বিলিয়ে দিয়ে এলেন। ইমরুল কায়েসের মিড অফে ঠেলে দেওয়া বলে রান নিয়ে গিয়ে এমন আয়েসি ছিলেন মুমিনুল, খুব দৃষ্টিকটুভাবে আউট হয়ে তার মাশুল দিতে হলো।
৩ বলে কোনো রান না করেই তার বিদায়। ধনাঞ্জয়া ডি সিলভার থ্রো তে নিরোশান ডিকভেলা যখন স্টাম্প ভাঙলেন তখন মুমিনুলের ব্যাট পপিং ক্রিজের ভেতরে থাকলেও মাটি স্পর্শ করেনি। বোলিং দারুণ করার পরও ব্যাটিংয়ের শুরুতেই তাই টাইগাররা পড়ে গেল বড় চাপে।
আর মুশফিক বারবার বল ছেড়ে দিচ্ছিলেন। একবার জীবনও পেলেন। কিন্তু শেষ পর্যন্ত ১ রানের বেশি করতে পারলেন না।
এর আগে আব্দুর রাজ্জাকের অসাধারণ ফেরা ও তাইজুল ইসলামের দারুণ বোলিংয়ের সাথে মোস্তাফিজুর রহমানও জ্বললেন। ২২২ রানে অল আউট হয় শ্রীলঙ্কা। তৃতীয় সেশনের প্রথম ঘণ্টায় গুটিয়ে যায় তারা। চট্টগ্রাম টেস্টে বোলারদের জন্য কিছু ছিল না। ব্যাটসম্যানরা খেলেছেন হেসেখেলে।
১৫০০-এর উপরে রান উঠেছে তাই ড্র হওয়া টেস্টে। তবে মিরপুর টেস্ট শুরু আগে দুই অধিনায়কেরই মনে হয়েছে ফল আসবে এখানে। স্পিনারদের জন্য যে উদার মনে হয়েছে উইকেটকে। বৃহস্পতিবার প্রথম দিনই প্রমাণ মিললো তার। আব্দুর রাজ্জাক ও তাইজুল ইসলামের স্পিনে ২২২ রানে অল আউট হয়ে গেছে শ্রীলঙ্কা। রাজ্জাক-তাইজুল দুজনই নেন ৪টি করে উইকেট। ২ উইকেট নেন মোস্তাফিজ।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here