অপরাধ মুছে ফেলতে ৫৫টি গ্রাম ধ্বংস করেছে মিয়ানমার : এইচআরডব্লিউ

0
18

নিউজ ডেস্ক : মিয়ানামারের রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলমান অধ্যুষিত অন্তত ৫৫টি গ্রাম বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে দেশটির সরকার। নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এ তথ্য দিয়েছে।
রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমারের সামরিক বাহিনী ও উগ্রবাদী বৌদ্ধদের হত্যা-ধ্বংসজ্ঞের চিহ্ন মুছে ফেলার জন্য এই পদক্ষেপ নিয়েছে মিয়ানমার সরকার। নতুন স্যাটেলাইট ইমেজ থেকে দেখা গেছে- দেশের পশ্চিমাংশের পরিত্যক্ত এসব গ্রাম ধ্বংস করার জন্য বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেয়া হচ্ছে। আগেই গ্রামগুলো আগুনে পুড়িয়ে দিয়েছে মিয়ানমারের সেনা ও বৌদ্ধ সন্ত্রাসীরা। সন্ত্রাসী হামলার মুখে টিকতে না পেরে এসব গ্রামের রোহিঙ্গা মুসলমানরা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।
এদিকে, আমেরিকার কলরাডোভিত্তিক ডিজিটালগ্লোব নামের একটি সংস্থা বার্তা সংস্থা এপি-কে গতকাল শুক্রবার কিছু স্যাটেলাইট ইমেজ দিয়েছে যাতে দেখা গেছে ২৮টি জনমানবশূন্য গ্রাম বুলডোজার দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়েছে। মংগদু শহরের কাছে বিশাল এলাকা নিয়ে এসব গ্রামের অবস্থান ছিল এবং গ্রামগুলো গত ডিসেম্বর থেকে চলতি মাস পর্যন্ত মাটির সঙ্গে মিশিয়ে দেয়া হয়। এসব গ্রাম মিয়ানমারের সেনা ও উগ্র সন্ত্রাসীদের হত্যা, নির্যাতন ও ধর্ষণের মতো ভয়াবহ অপরাধের স্বাক্ষী হয়ে আছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here