ইতিহাস বিকৃতি রোধে ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ’

0
85

নিউইয়র্ক থেকে এনআরবি : মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করার অপচেষ্টাকে ব্যর্থ করতে ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সর্বস্তরের জনগণের কাছে পৌঁছে দিতে এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস চর্চার লক্ষ্যে ২০১৪ সালের ০৪ মে মুক্তিযুদ্ধ-ই-আর্কাইভ যাত্রা শুরু করেছে। এই আর্কাইভে সবকিছু দেখা ও পড়া যাচ্ছে । এমনকি মুক্তিযুদ্ধের স্মৃতিচারণী লেখা, প্রবন্ধ, নিবন্ধ, গল্প, কবিতাও প্রকাশ করা যাচ্ছে। নিউজার্সিতে বসবাসরত কাদেরিয়া বাহিনীর থার্ড ইন কমান্ড ড. নূরন্নবীর লেখা সবকটি বইও এই আর্কাইভে রয়েছে। বাংলাদেশ ও প্রবাসের আরো অনেকের সমৃদ্ধ লেখা পড়তে এই আর্কাইভ অত্যন্ত গুরুত্বপূর্ণ অবলম্বন। শুধু তাই নয়, মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে এবং মুক্তিযোদ্ধাদের ট্রেনিংয়ের সময়ে তৈরী ভারতীয় তালিকাও রয়েছে এই আর্কাইভে। এছাড়া, সরেজমিনে অনুসন্ধানের ভিত্তিতে বাংলাদেশ সরকারের একটি তালিকাও রয়েছে। অর্থাৎ মুক্তিযোদ্ধা তালিকা নিয়ে যে অপ্রচারণা চলছে, তা রোধেও ঐতিহাসিক একটি অবলম্বন হতে পারে এ ওয়েবসাইট। যুদ্ধকালিন কিছু ছবিও দেয়া হয়েছে। আরো যদি কিছু কারো কাছে থাকে, তা নির্ভয়ে এখানে দেয়া যাবে। অর্থাৎ জনসাধারণের সরাসরি অংশগ্রহণ/মতামতের ভিত্তিতে একাত্তরের মুক্তিযুদ্ধের সঠিক তথ্য এখানে উপস্থাপনের চমৎকার একটি সুযোগ হয়েছে বলে মনে করেন সেক্টর কমান্ডার্স ফোরামের যুক্তরাষ্ট্র শাখার নেতৃবৃন্দ। এ সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং সেক্রেটারি রেজাউল বারি এ প্রসঙ্গে ২৬ এপ্রিল এ সংবাদদাতাকে বলেছেন, ‘যারা মুক্তিযুদ্ধে যায়নি, যারা আলবদর-রাজাকার ছিল, তারা কথায় কথায় মুক্তিযোদ্ধা-তালিকা নিয়ে নানা রটনায় লিপ্ত হয়। এমন শ্রেণীর লোকজনের প্রভাব রয়েছে কোন কোন মিডিয়ায়, তারাই অপপ্রচারকে উস্কে দেয় মুক্তিযোদ্ধাদের সামগ্রিক ইমেজ প্রশ্নবিদ্ধ করার অভিপ্রায়ে।’
ব্যক্তি উদ্যোগে পরিচালিত এই আর্কাইভের সহায়তায় রয়েছে লন্ডনের একটি শিক্ষা প্রতিষ্ঠান। আর এজন্যে গঠিত ট্রাস্টের সভাপতি হচ্ছেন শান্তা আনোয়ার। তিনি বলেছেন, মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ হলো মুক্তিযুদ্ধের বই, দলিল, ডকুমেন্টারী, ভিডিও ফুটেজ, চলচ্চিত্র, অডিও ও ছবির একটি ডিজিটাল লাইব্রেরী তথা, ই-আর্কাইভ; যা পাঠকদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে উন্মুক্ত।
অনলাইনে মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই-দলিল-পত্রিকার কাটিং-ডকুমেন্টারি-ভিডিও-অডিও-ছবি ও কনটেন্ট আপলোড করেছেন এবং দিয়েছেন, এমন সকল ব্যাক্তি ও প্রতিষ্ঠানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন শান্তা। ‘মুক্তিযুদ্ধ ই-আর্কাইভের কোন সেবার জন্য পাঠক বা ব্যবহারকারী হতে কোন অর্থ গ্রহণ করা হয় না।
মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও পরিচালক সাব্বির হোসাইনের ব্যাক্তিগত সংগ্রহে থাকা মুক্তিযুদ্ধ ও এসম্পর্কিত দেশি-বিদেশি ফটোগ্রাফারের তোলা প্রায় ০৫ হাজার হাই কোয়ালিটি ছবি মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের মাধ্যমে জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here