বঙ্গবন্ধু আমাদের অসা¤প্রদায়িক রাষ্ট্র উপহার দিয়েছেন : স্পিকার

0
129

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসম্প্রদায়িক রাষ্ট্র উপহার দিয়েছেন। তিনি বলেন, সকল ধর্মে শান্তি ও স¤প্রীতিকে সমানভাবে গুরুত্ব দেওয়া হয়েছে। বাংলাদেশ শান্তি ও স¤প্রীতির দেশ। এখানে ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষ এক অভূতপূর্ব মেলবন্ধনে সহবস্থান করছে। গতকাল শুক্রবার ঢাকার আশুলিয়ায় বোধিজ্ঞান ভাবনা কেন্দ্রে দু’দিনব্যাপী ‘আন্তর্জাতিক বৌদ্ধ শান্তি সম্মেলন ২০১৮’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এসব কথা বলেন।
স্পিকার বলেন, বাংলাদেশের সংবিধানে অসা¤প্রদায়িক দেশের কথা উল্লেখ রয়েছে। পরমতের প্রতি শ্রদ্ধা গণতন্ত্রের পূর্ব শর্ত। তিনি বলেন, ধর্ম যার যার উৎসব সবার- এই মন্ত্রে দীক্ষিত হয়ে বাংলাদেশের জনগণ সকল ধর্মীয় উৎসব, সার্বজনীন বাংলা নববর্ষ, পহেলা বৈশাখ এবং জাতীয় উৎসবসমূহ আড়ম্বরভাবে উদযাপন করে থাকে। এসময় তিনি প্রীতি ও সহমর্মিতার বন্ধন অটুট রেখে সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সকলকে এক সাথে কাজ করে যাওয়ার আহবান জানান।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক সকল ক্ষেত্রে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। দারিদ্রতা হ্রাসে এ সরকারের গণমুখী পদক্ষেপের সুফল ভোগ করছে জনগণ। এ ধারাবাহিকতায় বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের পর্যায়ে প্রবেশ করেছে। এর আগে স্পিকার বৌদ্ধজ্ঞান ভাবনা কেন্দ্র পরিদর্শন করেন এবং এর অনুপম নির্মাণ শৈলির প্রশংসা করেন । কেন্দ্রটি সত্য ও শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন। আসিন জেন রক্ষিত থের এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব ড. সম্পদ বড়ুয়া, প্রতিভা মতসুদ্দি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও আন্তর্জাতিক বৌদ্ধ সম্মেলন উদযাপন পরিষদের আহবায়ক ড. প্রশান্ত ভূষণ বড়ুয়া ও স্থানীয় আওয়ামী লীগ নেতা শাহাবুদ্দিন বক্তব্য রাখেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here