লালদিয়া বন-সমুদ্র সৈকত

ইমরান হোসাইন, পাথরঘাটা, (বরগুনা): বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার দক্ষিণে লালদিয়া বন। সুন্দরবনের হরিণঘাটার মধ্য দিয়ে দুই ঘণ্টা পায়ে হেঁটে বন পার হয়ে গেলেই চোখে পরে এই লালদিয়া। এ বনের পূর্বে বিশখালী নদী এবং পশ্চিমে বলেশ্বর নদী। দুই নদী ও সাগরের মোহনা এবনকে ঘিরে রেখেছে। এ বনের পূর্ব প্রান্তে সমুদ্র সৈকত। সমুদ্র সৈকতটি বেশ ছোট। তবে ছোট হলেও সৌন্দর্য কোন অংশে কমতি নেই। এখানে বিভিন্ন রকমের পাখির কলকাকলি এবং সমুদ্রের গর্জন শুনে পর্যটকরা হবেন বিমোহিত। এখানে সাগরের নোনা জল এসে আছড়ে পরছে বালুকাবেলায়। উড়ে যায় গাংচিল আর হাজার হাজার লাল কাকড়ার দল ছুটে বেড়ায় বেলাভুমিতে। সে এক নান্দনিক দৃশ্য। মনকাড়া অনুভুতি যা আপনাকে আবারও কাছে টানবে বার বার। লালদিয়া সৈকতের পাশেই রয়েছে একটি শুটকি পল্লী। সৈকত ঘেরা লালদিয়ার চরে বছরে কার্তিক মাস থেকে শুরু হয়ে ফাল্গুন মাসের মাঝামাঝি পর্যন্ত চলে শুঁটকি চাষ। এখানে যে শুঁটকি প্রস্তত করা হয় তার ৯০ ভাগই হয় হাঁস-মুরগির খাদ্যের জন্য, বাকি ১০ ভাগ আমরা খাই। প্রায় ৫০ বছরের বেশি সময় ধরে এখানে শুঁটকির কারবার চলে আসছে।
যেভাবে যেতে হবে: ঢাকা হতে সড়ক ও নৌ উভয় পথেই পাথরঘাটা যাওয়া যায়। ঢাকার গাবতলী ও সায়েদাবাদ থেকে বিভিন্ন পরিবহন সকাল এবং রাতে উভয় সময় ছেড়ে যায়। সাকুরা, বনফুল, সুরভী, বরিশাল এক্সপ্রেস, ব্যাপারি, সহ বেশ কয়েকটি পরিবহন ঢাকা-পাথরঘাটা রুটে চলাচল করে। আপনি চাইলে নদী পথেও যেতে পারেন। প্রতিদিন কয়েকটি লঞ্চ ঢাকার সদরঘাট নদীবন্দর থেকে পাথরঘাটার কাকচিড়া লঞ্চঘাট হয়ে বরগুনা যায়। আপনি কাকচিড়া নেমে মাহেন্দ্র যোগে পাথরঘাটায় অসতে পারেন। লঞ্চই আরামদায়ক বাহন।
পাথরঘাটা থেকে ট্রলার কিংবা নৌকা ভাড়া করে যাওয়া যায় লালদিয়া বনে। অথবা সুন্দরবনের হরিণঘাটা দিয়ে হেটেও যাওয়া যায় লালদিয়া বন ও সমুদ্র সৈকতে। যারা এডভেঞ্চার পছন্দ করেন তাদের জন্য এটি একটি ভিন্ন অভিজ্ঞতা হতে পারে।
কোথায় থাকবেন : পাথরঘাটায় বেশ কয়েকটি হোটেল রয়েছে। ডাকবাংলো রয়েছে, এ ছারাও থাকতে পারেন বরগুনা শহরে। বরগুনায় রাত্রিযাপন ব্যবস্থা খুবই ভাল। অনেকগুলি রেস্ট হাউস আছে এছাড়া আছে কয়েকটি আবাসিক হোটেল।
তবে লালদিয়া থেকে কুয়াকাটার দুরত্ব মাত্র ৩০ মিনিট থেকে ১ ঘন্টার। সুতরাং ইচ্ছে করলে কুয়াকাটাও থাকতে পারেন। কুয়াকাটা থাকাই সবচেয়ে উত্তম। তাতে কুয়াকাটা সমুদ্র সৈকতটাও দেখা হয়ে যাবে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here