নৌপথে ভারত-বাংলাদেশ পর্যটক যাতায়াত শুরু হচ্ছে

0
353

বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌপথে যাত্রী পরিবহন চালু করার সিদ্ধান্ত নেয়া হয় গতবছর। বেসরকারি স্টীমার মালিকরা এতে উৎসাহী হয়নি বলে চালু করতে সময় নেয়। দুটি কোম্পানী এগিয়ে আসায় আগামী বছরের প্রথম দিকে যাত্রীবাহী স্টীমার চলাচল শুরু হবে।
নৌ পরিবহন মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, এ ব্যাপারে দুই দেশই আগ্রহ প্রকাশ করেছে। সম্মত হয়েছে। সমঝোতা স্মারক ও স্বাক্ষর হয়েছে। প্রস্তাব অনুযায়ী প্রতি পনের দিনে একবার একদিন বাংলাদেশ থেকে একটি যাত্রীবাহী নৌযান এবং কলকাতা থেকে একটি যাত্রীবাহী স্টীমার বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসবে। বাংলাদেশের খুলনা হয়ে সুন্দরবন, ঢাকা, নারায়নগঞ্জ, কক্্রবাজার, সেন্টমার্টিন, চট্রগ্রাম ভ্রমনের জন্য স্থান নির্ধারিত হয়েছে। পরে পর্যটন স্পট আরো বাড়ানো হবে। ভারতের কলকাতা ছাড়া মুম্বাইসহ তিনটি স্থান নির্ধারিত হয়েছে।
পর্যটকদের ভ্রমনের জন্যই এ ব্যবস্থা। তাদের ইমিগ্রেশন হবে নৌবন্দরে। বাংলাদেশী পর্যটকদের জন্য পশ্চিমবঙ্গেও কয়েকটি স্থান নির্ধারিত হয়েছে। তিন সপ্তাহের জন্য ভ্রমনসূচি স্থির করা হবে। ভাড়া পরে পারস্পরিক আলোচনায় নির্ধারন করা হবে। স্টীমারেই যাত্রীদের থাকা-খাওয়ার ব্যবস্থা থাকবে। নৌপথে তাদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে। পর্যটকদের যাতায়াতের জন্য বেসরকারি খাতের নৌযান নিয়োজিত করা হবে। আগামী বছরের প্রথম দিকে এ ব্যাপারে দু’দেশের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বৈঠক হবে ঢাকায়। সেখানেই নৌরুট, ভাড়া নিরাপত্তা ব্যবস্থাসহ প্রাসঙ্গিক বিষয়গুলো চ‚ড়ান্ত করা হবে। ফেব্রæয়ারি-মার্চ নাগাদ নৌপথে পর্যটকবাহী স্টিমার চলাচল শুরু হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here