সুন্দর মন ও সুস্থ দেহ গঠনে দায়িত্বশীল ভূমিকা পালন করছে ‘আমরা সবুজ সংঘ’

0
84

মোঃ মামুন চৌধুরী, হবিগঞ্জ: জেলার বাহুবলে ‘আমরা সবুজ সংঘ’ নামে একটি সামাজিক সংগঠন করা হয়েছে। এ সংঘের মূল উদ্দেশ্য নিয়মিত শরীরচর্চার মাধ্যমে সুস্থ দেহ, সুস্থ মনে সৃজনশীল ইতিবাচক কর্মে নিয়োজিত থেকে ব্যক্তিগত ও সামাজিক জীবনে নিজেকে সুখী-সমৃদ্ধ রাখা এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়া।
মনের মধ্যে এমন ধারণা লালন করে সদস্যরা ভোর সকাল হতেই সবাই নির্ধারিত স্থানে এসে একত্রিত হচ্ছেন। শুরু হয় শরীর চর্চা। পরে মন সুন্দর করে তোলার স্বার্থে গঠনমূলক আলোচনা।
লাল সবুজের পোষাক গায়ে লাগিয়ে এ শীতে পুরোদমে চলছে শরীরচর্চা। শুরুতে এ সংগঠনের সদস্য ছিল ৩৩ জন। দিন দিন বৃদ্ধি পাচ্ছে সদস্য সংখ্যা। মূল কমিটির  মাধ্যমে শাখা কমিটি গঠন করে দেওয়া হচ্ছে।
তৃণমূল মানুষের মাঝে নতুনত্ব সৃষ্টি হচ্ছে। এ কমিটির সদস্যরা সমাজের মধ্যে শান্তির স্বপক্ষে কাজ করছেন। এ ধরণের কার্যক্রমে পুরো উপজেলার সামাজিক প্রেক্ষাপট পাল্টে যাচ্ছে।
এ ব্যাপারে আমরা সবুজ সংঘের সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিন বলেন, বর্তমান বাংলাদেশ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল। এ সরকারের নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নের ধারায় এগিয়ে যাচ্ছে। সরকারের পরিকল্পনা ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশ বিনির্মাণ। উন্নত বাংলাদেশ বিনির্মাণে দক্ষ, কর্মক্ষম, সুস্থ’ জনশক্তির প্রয়োজন। আমাদের সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে নিয়মতি শরীরচর্চার বিকল্প নেই।
তিনি বলেন ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে সমৃদ্ধি অর্জনে পরিকল্পনা মাফিক প্রতিনিয়ত মেধা-মনন দিয়ে পরিশ্রম করে যেতে হবে। জীবনে সফলতা আনয়নে সুস্থ দেহ, সুস্থ মন একটি শক্তিশালী অনুসঙ্গ হিসেবে কাজ করে। বর্তমান প্রতিযোগিতার যুগে আমরা প্রতিটি মানুষ অত্যন্ত কর্মব্যস্ত হয়ে পড়েছি। এই ব্যস্ততার মাঝে আমরা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ব্যাপারে অনেকাংশেই উদাসীন। শুধু কাজ আর কাজের মধ্যে পড়ে থাকলে হবেনা। এক সময় অসুস্থ হয়ে সেই কাজ করার সামর্থ্য হারিয়ে ফেলব। এজন্য আমরা  যতদিন বেঁচে আছি সুস্থ, সুন্দর দেহ ও মনের অধিকারী হতে চাই। আর তার জন্য প্রয়োজন নিয়মিত শরীরচর্চা। একজন মানুষ নিয়মিত শরীরচর্চার মাধ্যমে যেমন বিভিন্ন শারীরিক সমস্যা থেকে মুক্ত থাকতে পারে, তেমনি সুস্থ শরীরে তার কর্মদক্ষতা, কর্মচাঞ্চল্যও বেড়ে যায়।
তিনি বলেন, তাই ‘আমার সবুজ সংঘ’ গঠন করা হয়েছে। এর মাধ্যমে আমরা সবাই মিলে শরীরচর্চা চালিয়ে যাচ্ছি। এতে ভাল ফল পাচ্ছি।
সংঘের সদস্যরা বলেন, আমাদের সুস্থ জীবনের অধিকারী হতে হলে নিয়মিত শরীর চর্চার বিকল্প নেই। এ বিষয়টি অত্যন্ত জরুরী। বাহুবল উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ ধরণের একটি মহতী উদ্যোগ নেওয়ায় সকলেই সাধুবাদ জানিয়েছেন। এর পাশাপাশি তারা সার্বিকভাবে অংশগ্রহণ এ কার্যক্রমে সহযোগিতার করছেন।
সূত্র জানায়, ‘আমরা সবুজ সংঘ’র নীতিসমূহ হলো সংঘের উদ্দেশ্য ও মূলমন্ত্রকে সামনে রেখে সদস্যগণ সুস্থ ও সুন্দর জীবনের অধিকারী হবে। সরকারি বেসরকারি কর্মকর্তা-কর্মচারীসহ বাহুবল উপজেলার সাধারণ জনগণ এই সংঘের সদস্য হতে পারছেন। সদস্য হওয়ার যোগ্যতার মাপকাঠি শুধুমাত্র বয়সের শর্তে আবদ্ধ। ন্যূনতম বয়স ২৫ বছর হতে হবে এবং নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে। প্রতিষ্ঠাকালীন নিবন্ধনকৃত সদস্যগণ (৩৩জন) আমরা সবুজ সংঘের সম্মানীত প্রতিষ্ঠাতা সদস্য হবে এবং পরবর্তী সময়ে নিবন্ধনকৃত সকল সদস্যই অস্থায়ী ভিত্তিতে সাধারণ সদস্য হিসেবে গণ্য।
আমরা সবুজ সংঘের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে নির্দিষ্ট মেয়াদের একটি কার্যকরী কমিটি থাকবে। তবে প্রতিষ্ঠাকালীন সদস্যগণ অস্থায়ী ভিত্তিতে কার্যকরীর কমিটির সদস্য হিসেবে গণ্য হবে। যার মেয়াদ হবে সর্বোচ্চ ৬ মাস। পরবর্তীতে নিয়মতান্ত্রিকভাবে কার্যকরী কমিটি গঠিত। সংঘটি জনকল্যাণমূলক কাজের সাথেও সম্পৃক্ত হবে। সংঘের সকল সদস্য নিয়মিত শরীরচর্চা করতে বদ্ধ পরিকর থাকবে। প্রয়োজনীয় যৌক্তিক নিয়মকানুন ও পরিকল্পনা কার্যকরী কমিটি নির্ধারণ করবে এবং সকল সদস্য তা মেনে চলবে। এই সংঘের সাধারণ সদস্য সংখ্যার কোনও সীমাবদ্ধতা থাকবে না।
চাহিদার প্রেক্ষিতে সংঘের কার্যক্রম বিস্তৃতির লক্ষ্যে বিভিন্ন স্থানে অনুরূপ শাখা চালু করা যাবে। তবে শাখা সংঘ মূল সংঘের নিয়মমাফিক পরিচালিত হবে। সকল আর্থিক কার্যক্রম সংঘের সভাপতির একক স্বাক্ষরে একটি ব্যাংক হিসাবের মাধ্যমে পরিচালিত হবে। কার্যকরী কমিটি সংঘের সাধারণ সিদ্ধান্ত গ্রহণ গ্রহণ করবে। পদাধিকারবলে ‘আমরা সবুজ সংঘ’র সম্মানিত সভাপতি হবেন বাহুবল উপজেলা নির্বাহী অফিসার ও সম্মানিত উপদেষ্টা হবেন উপজেলা চেয়ারম্যান। বর্তমানে উক্ত নীতি অনুযায়ী সংঘটি পরিচালিত হচ্ছে। পরবর্তী সময়ে একটি স্বয়ংসম্পূর্ণ গঠনতন্ত্র প্রণয়ন করে ‘আমরা সবুজ সংঘ’ পরিচালিত হবে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here