এনবিআরের ৬ মাসে রাজস্ব ঘাটতি প্রায় ৩০ হাজার কোটি টাকা

0
186

অর্থবছর শেষে ঘাটতি হবে ৭০ হাজার কোটি টাকা
আনোয়ারা পারভীন : গত ৬ মাসে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর রাজস্ব আদায়ে ঘাটতি হয়েছে প্রায় ৩০ হাজার কোটি টাকা। আর ডিসেম্বর মাসে ঘাটতির পরিমান দাঁড়িয়েছে সাড়ে সাত হাজার কোটি টাকা। রাজস্ব আদায়ের গতি বর্তমান ধারায় চলতে থাকলে অর্থবছর শেষে ঘাটতি ৭০ হাজার কোটি টাকার কাছাকাছি পৌঁছাবে বলে এনবিআর কর্মকর্তারা আশঙ্কা করছেন। রাজস্ব আদায়ের ঘাটতির এই ধারা বিশ্লেষনে এনবিআরের উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকের পর বৈঠক করছেন। বৈঠকে অর্থবছরের পরবর্তী ৬ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে কি করা যায় সে বিষয়ে কৌশল নির্ধারণ করা হচ্ছে। চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা হলো ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। অর্থবছরের প্রথম ৬ মাসে ঘাটতি ৩০ হাজার কোটি টাকার কাছাকাছি পৌঁছেছে বলে এনবিআর সূত্র আভাস দিযেছে ।
এনবিআরের পরিসংখ্যা ও গবেষনা শাখার একটি সূত্র জানিয়েছে, গত ডিসেম্বর মাসে রাজস্ব আদায়ে ঘাটতি হয়েছে সাড়ে ৭ হাজার কোটি টাকা। এই ঘাটতির কারণে ৬ মাসে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩০ হাজার কোটি টাকা। আর এনবিআরের ওয়েব সাইটে নভেম্বর পর্যন্ত ৫ মাসের যে তথ্য এনবিআর প্রকাশ করেছে সেখানে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়ে ২১ হাজার ৯৭৩ কোটি টাকা ঘাটতি হয়েছে। অর্থবছরের প্রথম ৫ মাসে সরকারের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ১ হাজার ৭০৫ কোটি ৭৪ লাখ টাকা। কিন্তু আয়কর, মূল্য সংযোজন কর এবং শুল্ক- এ তিন খাত মিলিয়ে আদায় হয়েছে ৭৯ হাজার ৭৩২ কোটি ৮৭ লাখ টাকা। তবে গত বছরের তুলনায় রাজস্ব আদায় ৭ দশমিক ১৫ শতাংশ বেড়েছে।
একক খাত হিসাবে ৫ মাসে আমদানি ও রফতানি শুল্ক খাতে লক্ষ্যমাত্রা ছিল ৩৩ হাজার ৬০০ কোটি ৯৪ লাখ টাকা। কিন্তু আদায় হয়েছে ২৬ হাজার ১০৪ কোটি ২৯ লাখ টাকা। এ খাতে ঘাটতির পরিমাণ ৭ হাজার ৪৯৬ কোটি ৬৫ লাখ টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনা প্রবৃদ্ধি -২২.৩১ শতাংশ হ্রাস পেয়েছে। ভ্যাট খাতে লক্ষ্যমাত্রা ছিল ৪০ হাজার ৯৫৬ কোটি ৯৪ লাখ টাকা। লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৩১ হাজার ৬৩৫ কোটি ৯৪ লাখ টাকা। এ খাতে ঘাটতির পরিমাণ ৯ হাজার ৩২১ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রর তুলনা প্রবৃদ্ধি -২২.৭৬ শতাংশ হ্রাস পেয়েছে। একই সময় আয়কর খাতে লক্ষ্যমাত্রা ছিল ২৭ হাজার ১৪৭ কোটি ৮৬ লাখ টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ২১ হাজার ৯৯২ কোটি ৬৪ লাখ টাকা। এ খাতে ঘাটতির পরিমাণ ৫ হাজার ২০২ কোটি ২২ লাখ টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনা প্রবৃদ্ধি -২৮.৬০ শতাংশ হ্রাস পেয়েছে।

Share on Facebook