বাজারে ইলিশের ছড়াছড়ি, দামও তুলনামূলক কম

0
51

নিজস্ব প্রতিবেদক : বাজার এখন ইলিশে ভরা। রাজধানীর বিভিন্ন বাজারে আগের তুলনায় বেশ কম দামে বিক্রি হচ্ছে ইলিশ। প্রত্যেক ব্যবসায়ী ঝুড়ি অথবা পাতিলে বরফের ওপর থরে থরে ইলিশ সাজিয়ে রেখেছেন। সব ব্যবসায়ীর কাছেই ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশের যেন ছড়াছড়ি। এখন রাজধানীর প্রায় প্রতিটি মাছ বাজারই যেন ইলিশের দখলে। যেকোনো বাজারে ঢুঁ মারলেই চোখে পড়ছে এক কেজি ওজনের ইলিশ। সেই সঙ্গে ভরপুর আছে ছোট ও মাঝারি ইলিশ। বাজারে ইলিশের এমন সরবরাহের কারণে প্রিয় মাছের দামও কমেছে। সপ্তাহের ব্যবধানে ইলিশের দাম কমে অর্ধেকে নেমে এসেছে। ফলে ইলিশের ক্রেতাও বেড়েছে। তবে ছোট ইলিশের থেকে বড় ইলিশের প্রতিই ক্রেতাদের ঝোঁক বেশি। গতকাল শুক্রবার রাজধানীর বাজারগুলোর তথ্য নিয়ে জানা গেছে, এক সপ্তাহ ধরে বাজারে ভরপুর ইলিশ আসছে। দিন যত যাচ্ছে ইলিশের সরবরাহ তত বাড়ছে, যার প্রভাবে দামও কমেছে।
ব্যবসায়ীরা বলেন, ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া কষ্টকর। সুস্বাদু বড় ইলিশ সবাই খেতে চায়। কিন্তু ইচ্ছা থাকলেও সব সময় তা পূরণ করা যায় না। কারণ সারা বছরই বড় ইলিশ পাওয়া যায় না। আর যা পাওয়া যায় দাম অনেক বেশি থাকে। কিন্তু আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর- এই তিন মাসে বড় ইলিশের দেখা মেলে। ফলে দামও কম থাকে। এ কারণে এ সময় সব শ্রেণি পেশার মানুষ ইলিশ কিনতে মুখিয়ে থাকে।
বাজারভেদে এক কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০-১০০০ টাকা পিস, যা গত সপ্তাহে ছিল ২০০০-২২০০ টাকা পিস। আবার কোনো কোনো ব্যবসায়ী এক কেজি থেকে এক কেজি ২০০ গ্রামের ইলিশ বিক্রি করছেন ১০০০ টাকা কেজি। যা এক সপ্তাহ আগে ২০০০ টাকার নিচে মিলছিল না। বড় ইলিশের পাশাপাশি দাম কমেছে ছোট ও মাঝারি ইলিশের। ৭০০-৮০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে ৬০০-৭০০ টাকার মধ্যে, যা গত সপ্তাহে ছিল ৯০০-১০০০ টাকা পিস। ৫০০ গ্রাম ওজনের ইলিশ কেজি বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকার মধ্যে। এক সপ্তাহ আগে ৫০০ গ্রাম ওজনের ইলিশের পিস বিক্রি হয় ৪৫০-৫০০ টাকা।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here