এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি : সিঙ্গাপুর যাচ্ছে অনুর্ধ্ব-২১ নারী হকি দল

0
25

ক্রীড়া প্রতিবেদক : চলতি মাসের ৯-১৫ তারিখ সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি। এই টুর্নামেন্টে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ অনুর্ধ্ব-২১ নারী হকি দল। দেশের বাইরে কোন আন্তর্জাতিক টুর্ণামেন্টে বাংলাদেশ নারী দলের প্রথম অংশগ্রহণকে সামনে রেখে রোববার বাংলাদেশ হকি ফেডারেশন প্রাঙ্গনে জার্সি উন্মোচন ও সংবাদ সম্মেলন আয়োজিত হয়। সংবাদ সম্মেলনে রিতু খানমকে অধিনায়ক আর রিয়া আক্তার স্বর্ণাকে সহ-অধিনায়ক করে ১৮ সদস্যের চ‚ড়ান্ত স্কোয়াড ঘোষণা করেন বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারন সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ। এ সময় সাধারণ সম্পাদক বলেন, ‘দেশের বাইরে প্রথম কোন আন্তর্জাতিক টুর্নামেন্টকে ঘিরে নতুন সম্ভাবনার পথে যাত্রা শুরু হল বাংলাদেশের নারী হকির। টুর্নামেন্টের ফলাফল যাই হোক এই নারীদের দীর্ঘমেয়াদী অনুশীলন ও সামাজিক নিরাপত্তার ব্যবস্থা করবে হকি ফেডারেশন।’ জাতীয় দলের উপদেষ্টা কোচ অজয় কুমার বানসাল বলেন, ‘এই নারীদের কাছ থেকে রাতারাতি সাফল্য আশা করা ভুল হবে, বরং তাদের নিয়ে ভবিষ্যতে শক্তিশালী দল গড়াই মূল লক্ষ্য হওয়া উচিৎ।’ আর অনুর্ধ্ব-২১ নারী দলের অধিনায়ক রিতু খানম জানান, টুর্নামেন্টে সর্বোচ্চ পারফর্ম করাই লক্ষ্য দলের। পরে খেলোয়াড়দের সঙ্গে ফটোসেশনে অংশ নেন ফেডারেশন কর্তারা।
এ সময় ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহজাদা বসুনিয়া ও ওয়ালটন গ্রæপের ফাস্ট সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর মেহরাব হোসেন আসিফ উপস্থিত ছিলেন। শেষ মুহুর্তে নেপাল নাম প্রত্যাহার করে নেওয়ায় টুর্নামেন্টে বাংলাদেশসহ মোট ৬টি দল অংশ নিচ্ছে এবং পরিবর্তিত ফিকশ্চারে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে ম্যাচ। টুর্নামেন্টের সেরা দুই দল অংশ নিবে ওমেন্স জুনিয়র এশিয়া কাপ-২০২০-এ। ইতিমধ্যে এই টুর্নামেন্টে স্থান করে নিয়েছে  চীন, ভারত, জাপান, কোরিয়া, মালয়শিয়া এবং থাইল্যান্ড।
১৮ সদস্যের বাংলাদেশ দল :
গোলরক্ষক : সুমি আক্তার ও রিয়া আক্তার স্বর্ণা।
রক্ষণভাগ : রিতু খানম, জোয়ারিয়া ফেরদৌস জয়িতা, মুক্তা খাতুন, রানি আক্তার রিয়া মনি ও পারভিন আক্তার।
মিডফিল্ড : লিমা খাতুন, ফারদিয়া আক্তার রাত্রি, সানজিদা আক্তার সাথী, সানজিদা আক্তার মনি, মোকসেদা মুন্নী ও নাদিরা  (মিডফিল্ড+ফরোয়ার্ড)।
ফরোয়ার্ড : নমিতা কর্মকার, সাদিয়া খাতুন, তারিন আক্তার খুশি, অর্পিতা পাল, তাসমিম আক্তার মিম।
সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য মেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি-২০১৯ এ বাংলাদেশ নারী হকি দলের সহযোগিতায় রয়েছে ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন গ্রæপ।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here