পুলিশের জন্য ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর কেনা হচ্ছে

0
240

নিজস্ব প্রতিবেদক : দেড়শ কোটি টাকা ব্যয়ে পুলিশের জন্য ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপটর কেনা হচ্ছে। সন্ত্রাসী, জঙ্গীদের দমনসহ অপরাধী, স্বার্থান্বেষী চক্রের গোপন তথ্য সংগ্রহ ও তাদের অবৈধ তৎপরতা রোধ করার কাজে ব্যবহার হবে এই অত্যাধুনিক সরঞ্জাম।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, অভ্যন্তরীণ শান্তিশৃঙ্খলা ও স্থিতিশীলতা রক্ষার উপর সরকার সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। জঙ্গী উত্থানের আশঙ্কা ও সন্ত্রাসী তৎপরতা, বিভিন্নমুখী অপরাধ প্রবণতা বৃদ্ধির প্রেক্ষাপটে সর্বশেষ প্রযুক্তিসমৃদ্ধ ভেহিক্যাল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর কেনার জরুরি প্রয়োজন বোধ করা হচ্ছিল। জঙ্গী, সন্ত্রাসী, অপরাধীদের অবস্থান, তাদের গোপন তৎপরতার আগাম তথ্য সংগ্রহে এই ইন্টারসেপ্টর অত্যন্ত কার্যকর মাধ্যম। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা জোরদার করা, সম্ভাব্য জঙ্গী, সন্ত্রাসী অপতৎপরতা রোধ, সংবেদনশীল তথ্যের অযাচিত প্রকাশ নিয়ন্ত্রণ, প্রযুক্তির অপব্যবহার রোধ করতে এই প্রযুক্তি ব্যবহৃত হবে। ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা ও এই সেন্টারের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি জাতীয় নিরাপত্তার স্বার্থে সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখা সম্ভব হবে এতে।
জানা যায়, পশ্চিম দুনিয়াসহ বিশ্বের অনেক দেশেই এ ধরনের প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে। সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ সরঞ্জামাদি, যন্ত্রপাতির অভাবে সন্ত্রাসী অপরাধী চক্র, জঙ্গীসহ স্বার্থান্বেষী মহল রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মুভমেন্ট, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ, স্পর্শকাতর বিষয়ে তৎপরতা চালানোর সুযোগ যাতে না পায় সেজন্যই এ ব্যবস্থা নেয়া হয়েছে। সরকার এরি মধ্যে বিভিন্ন আধুনিক সরঞ্জাম, যন্ত্রপাতি সংগ্রহ করেছে। মোবাইল ইন্টারসেপ্টর হবে সর্বশেষ সংযোজন। এতে ব্যয় হবে প্রায় দেড়শ কোটি টাকা।

Share on Facebook