জলবায়ু পরিবর্তন : শ্রেণিকক্ষ ছেড়ে ফের রাস্তায় তরুণ-তরুণীরা

0
25

নিউজ ডেস্ক : আবারও রাস্তায় নেমেছে বিশ্বের বিভিন্ন দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীরা। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি, জলবায়ু পরিবর্তনসহ পরিবেশের জন্য নানাবিধ হুমকি মোকাবিলায় তারা রাস্তায় নামে।
সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের (১৬) আহŸানে গত শুক্রবারের মতো এই শুক্রবারও (২৭ সেপ্টেম্বর) শ্রেণিকক্ষ ছেড়ে রাস্তায় নামে তরুণ-তরুণীরা। খবর দ্য গার্ডিয়ানের।
এদিন আন্দোলন হয়েছে নেদারল্যান্ড, সুইডেন, মরক্কো, ইতালি ও ভারতসহ বিভিন্ন দেশের প্রধান শহরে। নিউজিল্যান্ডের জনসংখ্যার শতকরা ৩.৫ ভাগ রাস্তায় নেমেছেন বলে টুইটে জানান গ্রেটা। প্রায় ১১ হাজার নাগরিক স্বাক্ষরিত একটি দাবি পেশ করা হয়েছে নিউজিল্যান্ডের পার্লামেন্টে। জলবায়ু পরিবর্তন বিষয়ে জরুরি অবস্থা ঘোষণা আহŸান জানানো হয়েছে সেই খোলা চিঠিতে। এছাড়া বড় ধরনের জনসমাবেশের আয়োজন করা হয়েছে, কানাডা, মেক্সিকো, আর্জেন্টিনা, চিলি, ব্রাজিল, বলিভিয়া, ইকুয়েডরেও।
২০১৮ সাল থেকে প্রতি শুক্রবার  ‘ফ্রাইডেস ফর ফিউচার’ ¯েøাগানে সুইডেনের পার্লামেন্টের বাইরে জড়ো হতেন গ্রেটা। স্কুলের ক্লাস বাতিল করে গ্রেটার এই অভিনব আন্দোলন ছড়িয়েছে  ‘স্কুল স্ট্রাইট ফর ক্লাইমেট (এসএস৪সি)’ নামে। অচিরেই বিশ্ববাসীর নজরে আসেন এই কিশোরী।
চলতি বছর জাতিসংঘের সাধারণ অধিবেশনে পরিবেশ রক্ষায় গ্রেটার বক্তব্য আলোচনার ঝড় তোলে। বিশ্বনেতাদের উদ্দেশে গ্রেটা বলেন, আপনাদের কারণে আমরা হেরে যাচ্ছি। তরুণরা বুঝতে পেরেছে আপনারা বিশ্বাসঘাতক। আগামী প্রজন্ম আপনাদের দিকে চেয়ে আছে। যদি আপনারা আমাদের হেরে যেতে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন। আমরা আপনাদের কখনো ক্ষমা করব না।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here