৪ নভেম্বর ওমান যাচ্ছে বাংলাদেশ দল

0
28

ক্রীড়া প্রতিবেদক : ২০২২ সালের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বাংলাদেশের পরের প্রতিপক্ষ ওমান। অ্যাওয়ে এই ম্যাচ খেলতে আগামী ৪ নভেম্বর দেশ ছাড়বে জামাল-জীবনরা। ১৪ নভেম্বর ম্যাচটি অনুষ্ঠিত হবে।
ম্যাচের আগে স্থানীয় একটি ক্লাবের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ।
আফগানিস্তানের সঙ্গে হার দিয়ে কাতার বিশ্বকাপের বাছাই শুরু করে বাংলাদেশ। হারলেও তাজিকিস্তানের দুশানবের পামির স্টেডিয়ামে আফগানদের ভীত নাড়িয়ে দিয়েছিল জামাল-জীবনরা। ঢাকার মাঠেতো ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতারকে নাস্তানাবুদ করে ছেড়েছে বাংলাদেশ দল। যদিও ম্যাচে কাতারের চেয়ে বেশী সুযোগ সৃষ্টি করেও হার দেখতে হয়েছে স্বাগতিক দর্শকদের।
কলকাতার যুবভারতী স্টেডিয়ামে ভারতের বিপক্ষে জয় ফসকে গিয়েছে বাংলাদেশের। তাইতো ওমান ম্যাচে একই ভুল করতে চান না ফুটবলাররা।
ফুটবলারদের চাহিদার কথা বিবেচনা করেই দশদিন আগে দলকে ওমান পাঠাতে চায় বাফুফে। জাতীয় দলের বেশীর ভাগ ফুটবলার এখন ব্যস্ত শেখ কামাল ক্লাব কাপ নিয়ে।
আট দলের এই টুর্নামেন্ট শেষ হবে আগামী ৩০ অক্টোবর। তিন দিন বিশ্রাম শেষে আগামী ৪ নভেম্বর ওমানের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ দল।
ওমানের প্রস্তুতি নিয়ে বাফুফে সাধারন সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, কোচ আমাদের কাছে আগে দল পাঠানো অনুরোধ করেছেন। তাই আমরা ১০ দিন আগে ফুটবলারদের ওমান পাঠাচ্ছি।
অধিনায়ক জামাল ভুইয়ার বিশ্বাস দশদিন আগে ওমানে যাওয়ার সুবিধা পাবে বাংলাদেশ। চলতি বছর এখন পর্যন্ত বাংলাদেশ আটটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে জেমি ডের শিষ্যরা। এর মধ্যে চারটিতেই জিতেছে লাল-সবুজের প্রতিনিধিরা। জামাল ভূঁইয়ার দলটি চারটি ম্যাচ জেতার পাশাপাশি দুটি ড্র এবং দুটি ম্যাচে হেরেছে।
বাংলাদেশের সামনে আরও পাঁচ ম্যাচ বাকি। সেখানে ভালো করা সম্ভব বলে জানিয়েছেন হেড কোচ জেমি ডে। বিশ্বকাপ বাছাই পর্বের সামনের ম্যাচগুলো নিয়ে এই কোচ বলেন, ওমান থেকে অন্তত এক পয়েন্ট নিয়ে ফিরতে চাই আমরা। আমাদের মূল টার্গেট ঢাকার তিন ম্যাচ। এখানে প্রতিটি দলকে হারানোর লক্ষ্য আমাদের। কাতার গিয়ে ভালো ফুটবল খেলতে চাই আমরা।
কদিন আগে ঘরের মাটিতে বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের বাছাইকে সামনে রেখে প্রস্তুতি ম্যাচ হিসেবে ভুটানকে আতিথ্য জানিয়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে বড় জয়ের পর সবশেষ দ্বিতীয় প্রীতি ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়ে দেয় জেমি ডের শিষ্যরা।
ঘরের মাঠের ম্যাচ তিনটির আগেও বিদেশী কোনো দলকে ঢাকায় এনে প্রস্তুতি ম্যাচ খেলার ইচ্ছে আছে এই বৃটিশ কোচের। তবে কাদের ঢাকায় আনা হবে সে বিষয়ে এখনই কিছু বলতে চাইছেন না বাংলাদেশ ফুটবল দলের সফল এই কোচ।
বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের পরের
১৪ নভেম্বর, ২০১৯: অ্যাওয়ে ম্যাচ বাংলাদেশ বনাম ওমান
২৬ মার্চ, ২০২০: হোম ম্যাচ বাংলাদেশ বনাম আফগানিস্তান
স্থান: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা
৩১ মার্চ, ২০২০: অ্যাওয়ে ম্যাচ বাংলাদেশ বনাম কাতার
৪ জুন, ২০২০: হোম ম্যাচ বাংলাদেশ বনাম ভারত
স্থান: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা
৯ জুন, ২০২০: হোম ম্যাচ বাংলাদেশ বনাম ওমান
স্থান: বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, ঢাকা

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here