রানের রেকর্ড গড়েও হারলো সালমারা

0
23

ক্রীড়া প্রতিবেদক : নারী টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েও হার দেখলো বাংলাদেশ। গতকাল পাকিস্তান নারী ক্রিকেট দলের কাছে ১৫ রানে হেরে যায় সালমা বাহিনী। এতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ খোয়ায় টাইগ্রেসরা। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতেও হার দেখেছিল সালমারা। গতকাল লাহোরে আগে ব্যাটিং শেষে পাকিস্তানের সংগ্রহ পৌঁছে ১৬৭/৩-এ। নারী টি-টোয়েন্টি ক্রিকেটে এত রান তাড়া করে জয়ের ঘটনা মাত্রই তিনটি। তবে পরে ব্যাট হাতে বাংলাদেশ নারী দলের নৈপুণ্যে স্বস্তি ছিল না পাকিস্তানি শিবিরে। লড়াই শেষে ১৫২ রানে থামে বাংলাদেশের ইনিংস।
নারী টি-টোয়েন্টি ক্রিকেটে এটি বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ।
এর আগে গত বছর ডাবলিনে আয়ারল্যান্ডের বিপক্ষে ১৫১ রান করেছিল নারী দল। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়ক সালমা খাতুন। জাভেরিয়া খান, বিসমাহ মাহরুফদের ফিফটিতে পাকিস্তানের সংগ্রহটা পৌঁছায় ৩ উইকেটে ১৬৭ রানে।
মূলত দ্বিতীয় উইকেট জুটিতেই ম্যাচের পাল্লা নিজেদের দিকে ঝুঁকিয়ে নেন বিসমাহ ও জাভেরিয়া। এ জুটিতে আসে ৯৫ রান। জাভেরিয়া সাজঘরে ফিরে যান ৪৪ বলে ৫২ রান করে, হাঁকান ৫টি চার ও ২টি ছক্কা। শেষপর্যন্ত অপরাজিত থাকেন ম্যাচ সেরা খেলোয়াড় বিসমাহ। খেলেন ৯ চার ও ১ ছয়ের মারে ৫০ বলে ৭০ রানের ইনিংস। বাংলাদেশ নারী ক্রিকেট দলের বল হাতে ৪ ওভারের স্পেলে ২৭ রানে দুই উইকেট নেন পেসার জাহানারা আলম। কঠিন লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ২৭ রানেই ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। আগের ম্যাচে ঝড়ো ফিফটি করা রোমানা আহমেদ ফেরেন খালি হাতে। এছাড়া দুই ওপেনার আয়েশা রহমান ৫ ও শামীমা সুলতানা ফেরেন ১১ রান করে। চতুর্থ উইকেটে ৫৭ রানের জুটি গড়ে পরিস্থিতি সামাল দেন সানজিদা ইসলাম ও নিগার সুলতানা জ্যোতি।
কিন্তু দলীয় ৮২ রানে সানজিদা ৪৫ রানে সাজঘরে ফিরলে আবারো চাপে পড়ে বাংলাদেশ। পরে অধিনায়ক সালমা খাতুন ০ ও নিগার সুলতানা ফেরেন ২১ রান করে।
শেষ পর্যন্ত ফারজানা হক পিঙ্কি, লতা মন্ডল ও জাহানারা আলমের ব্যাটিং নৈপুণ্যে নিজেদের দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে বাংলাদেশ। করে। ফারজানা ১৯ বলে ৩০, লতা ১৮ বলে ১৭ ও জাহানারা ৫ বলে ১৮ রান করেন। ২-০ ব্যবধানে এগিয়ে সিরিজ নিশ্চিত করলো স্বাগতিক পাকিস্তান। সিরিজের প্রথম ম্যাচে ১৪ রানে হার দেখেছিল বাংলাদেশ নারী দল। ওই ম্যাচে পাকিস্তানের ১২৬/৭ সংগ্রহের জবাবে বাংলাদেশের ইনিংস থামে ১১২/৭-এ। নিজেদের করে নিয়েছে পাকিস্তান। আগামীকাল সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দু’দল।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here