সিরাজগঞ্জে ‘রংপুর এক্সপ্রেস’ ট্রেনটি লাইনচ্যুত, আগুন ধরে যায় তিনটি বগিতে

নিজস্ব প্রতিবেদক: গতকাল সিরাজগঞ্জের উল্লাপাড়ায় দুপুরে একটি আন্তনগর ট্রেন লাইনচ্যুত হয়েছে। রংপুর এক্সপ্রেস নামে ট্রেনটির ৯টি বগি লাইনচ্যুত হয়। আগুন ধরে যায় তিনটিতে। উল্লাপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্ম্মদ আরিফুজ্জামান সংবাদমাধ্যমকে  বলেন, আগুন ধরা বগিগুলো থেকে যাত্রীদের প্রায় সবাই জানালার কাঁচ ভেঙ্গে বেরিয়ে আসায় বড় ধরণের হতাহতের ঘটনা ঘটেনি। তবে এ ঘটনায় ৫-৭ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছে।
শেষ খবর পাওয়া পর্যন্ত দমকল কর্মীরা আগুন নেভানোর কাজ করছে। দুর্ঘটনার কারণে উত্তরাঞ্চলের সাথে ঢাকার রেল যোগাযোগ বন্ধ হয়ে গেছে। সিরাজগঞ্জ পাবনা মহাসড়কও বন্ধ হয়ে যায়। তবে ট্রেনের দুটো বগি সরিয়ে আপাতত সড়ক যোগাযোগ পুনঃস্থাপন করা সম্ভব হয়েছে বলে জানাচ্ছেন আরিফুজ্জামান। তিনি আরো জানান, সিগন্যাল ভুল হবার কারণে এই দুর্ঘটনাটি ঘটতে পারে বলে তার ধারণা। ট্রেনটি ছিল একটি মিটারগেজ ট্রেন। কিন্তু ভুল সিগন্যালের কারণে এটি ব্রডগেজ লাইনে উঠে গেলে এই লাইনচ্যুতির ঘটনা ঘটে, বলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা । উল্লাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা হোসেন জানান, স্টেশনের কাছে ঘটনাটি ঘটে। ট্রেনটির ইঞ্জিনও অগ্নিকাÐের কবলে পড়ে। তবে পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
হঠাৎই ট্রেনটি বামদিকে হেলতে শুরু করে এবং যাত্রীরা দ্রæত ট্রেন থেকে নামতে শুরু করে। হেলে পড়া ট্রেন থেকে কালো ধোঁয়া উড়তে থাকে। গত মঙ্গলবারই ঢাকা চট্টগ্রাম রুটে দুটি ট্রেনের সংঘর্ষে ১৬ জনের প্রানহানী ঘটে। আহত হয় বহু। এই ঘটনার দুদিন না যেতেই আবারো একটি বড় দুর্ঘটনা ঘটলো, উল্লাপাড়ার ইউএনও-র বর্ণনায় যে দুর্ঘটনায় অনেক প্রানহানী হতে পারতো কিন্তু তার ভাষায় ‘ভাগ্যক্রমে’ তা ঘটেনি। যদিও ট্রেনকে বাংলাদেশের অন্যতম নিরাপদ যোগাযোগের মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here