হিলি স্থলবন্দর পরিদর্শনে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশ

হিলি(দিনাজপুর)প্রতিনিধিঃ দিনাজপুরে হিলি স্থলবন্দর, সীমান্ত ও ইমিগ্রেশন চেকপোষ্ট এলাকা পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস। গতকাল শুক্রবার দুপুর ১২টায় তিনি রংপুর থেকে হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট পরিদর্শনে আসেন। এসময় তার সাথে ভারতীয় সহকারি হাইকমিশনার সঞ্জিব কুমার ভাট্টি উপস্থিত ছিলেন, পরে তাদের স্থানীয় প্রশাসন ও বিভিন্ন সংস্থার পক্ষ থেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।
এর পরে তিনি হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট গেটের শুন্যরেখায় গিয়ে বিজিবি ও বিএসএফের কর্মকান্ড পরিদর্শন ও তাদের সাথে আলোচনা করেন। এসময় বিজিবির পক্ষ থেকে তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এর পরে তিনি ভারত অভ্যন্তরে প্রবেশ করে সেখানে ইমিগ্রেশন, কাস্টমসের বিভিন্ন অবকাঠামো পর্যবেক্ষন করেন। পরে বিএসএফের সাথে শুভেচ্ছা বিনিময় শেষে তিনি আবারও দেশে ফিরে আসেন।
এসময় তিনি সাংবাদিকদের জানান, হিলি স্থলবন্দর গুরুত্বপুর্ন একটি বন্দর। এই বন্দর দিয়ে প্রচুর পরিমানে পণ্য আমদানি রফতানি হয়ে থাকে। আরো কিভাবে বন্দরের আমদানি রফতানি কার্যক্রম গতিশীল ও পাসপোর্টে যাত্রি পারাপার যাতে বাড়ানো যায় সে লক্ষ্যে বন্দরের বিদ্যমান সুযোগ সুবিধা যেগুলো রয়েছে সেগুলো পরিদর্শন করতেই আসা। এগুলোর আরো কিভাবে উন্নয়ন ঘটিয়ে দুদেশের মাঝে ব্যবসা বানিজ্যের প্রসার ও যাত্রি পারাপার বাড়ানো যাই এবং দুদেশই যেন এতে উপকৃত হয় সে উদ্দেশ্যেই পরিদর্শন করা।
এছাড়া গত বৃহস্পতিবার হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ রংপুর রামকৃষ্ণ মিশন ও আশ্রমে স্বামী বিবেকানন্দ ভবন উদ্বোধন করেন। ১ দশমিক ২৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত, তিনতলা বিশিষ্ট স্বামী বিবেকানন্দ ভবনে রয়েছে একটি কম্পিউটার সেন্টার, একটি দাতব্য মেডিকেল সেন্টার, কোচিং সেন্টার এবং ছাত্রাবাস। হাই কমিশনার টাউনহলে রংপুরের মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তফার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। মেয়র প্রথমবারের মত রংপুর সফর করার জন্য হাই কমিশনারকে ধন্যবাদ জানান এবং এই অঞ্চলের বিভিন্ন প্রকল্পে ভারত সরকারের সহায়তার প্রশংসা করেন। হাই কমিশনার রংপুর চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর নেতৃত্বে চেম্বারের সদস্যদের সাথে মতবিনিময় করেন এবং ভারত ও রংপুরের মধ্যে বাণিজ্য উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। হাই কমিশনার রংপুর চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি স্কুল এন্ড কলেজের স¤প্রসারিত ভবন উদ্বোধন করেন। এর আগে, ভারত সরকার ২৯ দশমিক ৪১ লাখ টাকা ব্যয়ে এই বিদ্যালয়ে বই, ১০টি কম্পিউটার এবং ল্যাব সরঞ্জাম প্রদান করেছিল। হাই কমিশনার প্রায় ৩০০ শিক্ষার্থীর সমাবেশে বক্তব্য দেন এবং রংপুর চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা উদ্যোগের প্রশংসা করেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here