৪৭৬ কোটি টাকার কানেকটেড বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার ব্যাপক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এবার হবে কানেকটেড বাংলাদেশ। আধুনিক এ ব্যবস্থার অনেক সুফলও দেশের মানুষ পাচ্ছে। কিন্তু দুর্গম এলাকার মানুষ এখন এ সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। পার্বত্য জেলা সমুহ, নেত্রকোনা, ময়মনসিংহ, উপক‚লীয় এলাকার অনেক স্থানের মানুষ তথ্য প্রযুক্তি নেটওয়ার্কের আওতায় আসেনি। এরফলে বিশাল এলাকার মানুষ ক্ষতিগ্রস্থ হচ্ছেন। কানেকটেড বাংলাদেশ প্রকল্পের আওতায় দুর্গম এলাকায় ডিজিটাল নেটওয়ার্ক গড়ে তোলা হবে।
সরকার রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে। দেশব্যাপী সুদৃঢ় আধুনিক ও উচ্চ ক্ষমতাসম্পন্ন তথ্যও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অবকাঠামো প্রতিষ্ঠায় কাজ করবে। এ লক্ষ্যে সারাদেশে আইসিটি নেটওয়ার্ক স্থাপন কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকার দুর্গম এলাকায় একটি স্থায়ী নেটওয়ার্ক স্থাপন ও সারাদেশে ব্যাকবোন নেটওয়ার্ক সম্প্রসারনের মাধ্যমে এই কানেকটেড বাংলাদেশ নামে একটি প্রকল্প নিয়েছে। এর মাধ্যমে দক্ষতা, স্বচ্ছতা, কার্যকারিতা ও কাজের গুণগতমান বৃদ্ধি পাবে এবং জাতীয় অর্থনীতিতে তা গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে বলে কর্তৃপক্ষ আশা করছেন।
জানা যায়, দুর্গম এলাকায় তথ্য প্রযুক্তি নেটওয়ার্ক স্থাপন (কানেকটেড বাংলাদেশ) করার উদ্দেশে সামাজিক দায়বদ্ধতা তহবিল গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর তহবিলের পরিমান স্থির করা হয়েছে ৪শ ৭৬ কোটি ৭ লক্ষ টাকা। প্রকল্পের আওতায় দেশের আট বিভাগে অর্ন্তগত ৭শ ৭২ টি দুর্গম ইউনিয়নে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন করা হবে। দুই বছরের মধ্যে কাজ সম্পন্ন করতে বলা হয়েছে। এজন্য ৮ হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন করা হবে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here