প্রাথমিকে পাসের হার ৯৫.৫০%

নিজস্ব প্রতিবেদক: এবারের পঞ্চম শ্রেণির শিশুদের ‘প্রাথমিক শিক্ষা সমাপনী’ (পিইসি) পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন শিক্ষার্থী। গতকাল দুপুর ১টায় নিজের মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে খুদেদের সমাপনীর ফলাফলের বিস্তারিত তথ্য প্রকাশ করেন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তিনি জানান, পিইসিতে পাসের হারে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৩৭ শতাংশ। অন্যদিকে ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৬২ শতাংশ। প্রতিমন্ত্রী আরও জানান, জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ১ লাখ ৪১ হাজার ৪৫১ জন ও ছাত্রী ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন। এর আগে সকাল ১০টায় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন। গত ১৬ থেকে ২৪ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে সারাদেশে ২৫ লাখ ৫৩ হাজার ২৫৭ জন খুদে শিক্ষার্থী অংশ নেয়।

পিইসিতে পাসের হার ও জিপিএ-৫ এ মেয়েরা এগিয়ে : পঞ্চম শ্রেণির শিশুদের ‘প্রাথমিক শিক্ষা সমাপনী’ (পিইসি) পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫০ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন শিক্ষার্থী। পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার ক্ষেত্রে ছাত্রদের চেয়ে ছাত্রীরা এগিয়ে। পরীক্ষায় ছাত্রদের পাসের হার ৯৫ দশমিক ৩৭ শতাংশ। অন্যদিকে ছাত্রীদের পাসের হার ৯৫ দশমিক ৬২ শতাংশ। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র ১ লাখ ৪১ হাজার ৪৫১ জন ও ছাত্রী ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন। গতকাল দুপুর ১টায় নিজের মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে খুদেদের সমাপনীর ফলাফলের বিস্তারিত তথ্য প্রকাশ করেন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। এর আগে সকাল ১০টায় শিক্ষা বোর্ড ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণভবনে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন। গত ১৬ থেকে ২৪ নভেম্বর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে সারাদেশে ২৫ লাখ ৫৩ হাজার ২৫৭ জন খুদে শিক্ষার্থী অংশ নেয়। এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং টেলিটকের ওয়েবসাইট থেকেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।

জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ : জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার সারাদেশে জেএসসি-জেডিসিতে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী। গতকাল দুপুরে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করা হয়। ফলাফল তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন। এর আগে সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল ঘোষণা করেন শেখ হাসিনা। এ সময় শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন সরকার প্রধান।
চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হয় ২ নভেম্বর। মোট পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি। অপরদিকে, গত ১৭ থেকে ২৪ নভেম্বর অনুষ্ঠিত হয় পিইসি ও ইইসি পরীক্ষা। এতে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ও ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৫০ হাজার ৩৭১ জন ছাত্র-ছাত্রী ছিল।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here