বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে দেশব্যাপী বিশাল কর্মসূচি

0
1981

নিজস্ব প্রতিবেদক: আগামী ১০ই জানুয়ারি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। হানাদার পাকিস্তানের বন্দিশালা থেকে আন্তর্জাতিক চাপের কাছে নতি স্বীকার করে পাকিস্তানি সামরিক জান্তা বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়। ঐতিহাসিক দিবসটি ঢাকাসহ দেশব্যাপী সারস্বরে পালনের কর্মসূচি নেয়া হয়েছে।
কেন্দ্রীয়ভাবে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক স্থিরচিত্র প্রদর্শনী, ফায়ার ওর্য়াক্সস, ভিডিও চিত্র প্রদর্শনী দেশ-বিদেশী শিল্পীদের অংশগ্রহনে মনোঙ্গ সাংস্কৃতিক, আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এইসব অনুষ্ঠানের সম্প্রচার করা হবে। অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ, শ্লোগানে দেশের যুব তরুন সমাজকে সকল বয়স ও শ্রেনী পেশার মানুষকে একতাবদ্ধ করাই এ কর্মসূচির উদ্দেশ। কেন্দ্রীয় অনুষ্ঠানমালার দায়িত্বে থাকবে কয়েকটি অভিজ্ঞ, দক্ষ প্রতিষ্ঠান।
জানা যায়, দেশের ৪৯৫টি উপজেলায় স্থানীয় জনসাধারণ, স্কুল, কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, স্বেচ্ছাসেবী সংস্থাসমূহের অংশগ্রহনে বিশাল র‌্যালী হবে। র‌্যালীতে অংশগ্রহনকারিদের টি শার্ট দেয়া হবে। ব্যানার, ফেস্টুন বিতরণ করা হবে। র‌্যালী ছাড়া দিবসব্যাপী নানা অনুষ্ঠান হবে উপজেলা পর্যায়ে।
১০ই জানুয়ারির কর্মসূচি বাস্তবায়নে ৪৮ কোটি ৫৭ লাখ টাকার বরাদ্দ রাখা হয়েছে। দেশের ৪৯৫ টি উপজেলায় সমসংখ্যক কমিটি ও কেন্দ্রীয়ভাবে কমিটি গঠন করা হয়েছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিবৃন্দ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিল্পী কলা-কুশলীদের যুব ও তরুন সমাজকে সম্পৃক্ত করে এ কর্মসূচি পরিচালিত হবে। উদ্দেশ জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গঠনে বাংলাদেশের অগ্রগতি তৃণমূলে ছড়িয়ে দেয়া।

Share on Facebook