বৃটনেরে সঙ্গে বন্দি বনিমিয় চুক্তি বলিম্বতি হবে

নিজস্ব প্রতবিদেক: বৃটনেরে সঙ্গে বন্দি বনিমিয় চুক্তি সহসায় হচ্ছনো। গ্রনেডে হামলায় বঙ্গবন্ধু কন্যা শখে হাসনিাকে হত্যা চষ্টো মামলায় ও মানি লন্ডারংি এ দন্ডতি তারকে রহমানকে দশেে ফরিয়িে আনার জন্য বন্দি বনিমিয় চুক্তি সম্পাদনরে তৎপরতা সরকাররে দকি থকেে শুরু করা হয়। ক‚টনতৈকি তৎপরতাও চালানো হয়।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায় তারকে রহমানকে ফরিয়িে আনার জন্য সরকাররে উচ্চ র্পযায়ে থকেে বৃটনে সরকাররে সহযোগতিা চাওয়া হয়। চলতি বছররে মাঝামাঝি সময়ে পররাষ্ট্র ও স্বরাষ্ট মন্ত্রণালয়রে উচ্চ র্পযায়রে প্রতনিধিি দলরে বৃটনে যাওয়ার কথা। এতে আইন মন্ত্রণালয়রে প্রতনিধিওি থাকবনে। যতদূর, জানা যায় বভিন্নি সময়ে বৃটনে সরকাররে বভিন্নি র্পযায়ে আলোচনায় এ ধারণা হয়ছেে য,ে বাংলাদশে সরকারকে সহযোগতিা করতে তাদরে আপত্তি নইে। তবে ক‚টনতৈকি মহল মনে করনে, এতে আইনগত সমস্যা রয়ছে।ে বৃটনে সরকারকে চাইলওে স্বল্প সময়,ে এমনটি র্দীঘ ময়োদওে এ সমস্যার সমাধান করতে পারবনো। কারণ এতে আইনগত জটলিতা রয়ছে।ে এই সমস্যা কাটয়িে ওঠা সময় সাপক্ষে। তারকে রহমান বৃটনেরে নাগরকিত্ব লাভ করছেনে। তাঁর নাগরকিত্ব লাভ অস্থায়ী হলওে তনিি বৃটনেরে আইনী সুবধিা পাচ্ছনে। বৃটনে সরকার চাইলওে তাকে বাংলাদশে সরকাররে কাছে হস্তান্তর করতে পারবনো। দু’দশেরে মধ্যে বন্দি বনিমিয় চুক্তি নইে। এই চুক্তি ছাড়া তারকেকে ফরেত দয়ো সম্ভব নয়। এ’ক্ষত্রেে বৃটনে সরকারকে সে দশেরে আদালতরে অনুমতি নতিে হব।ে বন্দি বনিমিয় চুক্তি বলিম্বতি হলে তারকে রহমানকে বাংলাদশে র্কতৃপক্ষরে কাছে হস্তান্তরও প্রলম্বতি হব।ে এ ব্যাপারে জাতীয় ঐক্যফ্রন্ট নতো ড.কামাল হোসনে সরকাররে উচ্চ র্পযায়ে তারকে রহমানরে পক্ষে ভ‚মকিা রাখছনে বলে জানা যায়।
তারকে রহমান র্অথ পাচার মামলায় দন্ডতি।২১ আগস্ট শখে হাসনিাকে হত্যার উদ্দশেে ভয়ঙ্কর জঙ্গি হামলা, ২১জনরে প্রানহানি ও দড়ে শতাধকি মানুষরে পঙ্গুত্ববরনরে ঘটনার মামলায় তারকে দন্ডপ্রাপ্ত। লন্ডনে বাংলাদশে হাই কমশিন থকেে বৃটনেরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদশেরে আদালতরে রায়রে র্সাটফিায়ডে কপি জমা দয়ো হয়ছে।ে ভয়াবহ এ ঘটনা সংগঠতি করে নষিদ্ধি ঘোষতি জঙ্গি সংগঠন। হাওয়া ভবনে তারকে রহমান জঙ্গি নতোদরে সঙ্গে বঠৈক করে হামলার পরকিল্পনা করনে বলে মামলায় সুস্পষ্টভাবে উল্লখে করা হয়। জঙ্গি সংগঠন ও তারকে রহমানরে সংশ্লষ্টিতা সংক্রান্ত আদালতরে রায়, র্পযবক্ষেনরে প্রক্ষোপটে বৃটনেরে আদালত থকেে তারকেকে বাংলাদশে সরকাররে কাছে ফরিয়িে দয়োর ব্যাপারে ইতবিাচক নর্দিশে আসতওে পারে বলে পররাষ্ট্র মন্ত্রণালয়রে র্কমর্কতারা আশা করছনে। দু’দশেইে খসড়া বন্দি বনিমিয় চুক্তরি খসড়া প্রণয়ন করছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here