টাঙ্গাইলে তিনদিনব্যাপী ৫ম বাংলা কবিতা উৎসব অনুষ্ঠিত

0
234

রনি অধিকারী : প্রাণের শহর, কবিতার শহর টাঙ্গাইল। কবিধাম টাঙ্গাইলে আবার বসছে কবি-লেখকদের মিলনমেলা। ৩ মার্চ মঙ্গলবার থেকে ৫ মার্চ বৃহস্পতিবার পর্যন্ত শেষ হয়ে গেল তিনদিনব্যাপী ৫ম বাংলা কবিতা উৎসব ২০২০ অনুষ্ঠিত। এই তিনদিনে ছোট্ট টাঙ্গাইল শহরটা অন্য এক প্রাণ খুঁজে পায়। টাঙ্গাইল শহরের বাতাসে ভেসে বেড়ায় কবিতার সুঘ্রাণ। মুখরিত হয়ে উঠেছিল কবি-লেখকদের পদচারণা। মুজিববর্ষ উপলক্ষে এবারের আয়োজন অতীতে আয়োজিত চারটি উৎসবের চেয়ে এই উৎসবটি ছিল আরও বেশি বর্ণাঢ্য। ভারতের ৬০-এর অধিক কবিসহ টাঙ্গাইল ও দেশের নানা প্রান্তের পাঁচশতাধিক কবি-লেখক, কথাসাহিত্যিক এ উৎসবে অংশ নেন। টাঙ্গাইল সাধারণ গ্রন্থাগারের উদ্যোগে শহীদ স্মৃতি পৌর উদ্যানে আয়োজিত এ কবিতা উৎসব ৩ মার্চ সকালে উদ্বোধন করেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীণ রাজনীতিক, সংস্কৃতিহিতৈষী, টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান খান ফারুক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। টাঙ্গাইলের জেলা প্রশাসক ও সাধারণ গ্রন্থাগার পরিচালনা কমিটির সভাপতি শহীদুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও টাঙ্গাইল-৮ আসনের নির্বাচিত সাংসদ জোয়াহেরু ইসলাম এমপি, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও টাঙ্গাইল-৫ আসনের নির্বাচিত সাংসদ আলহাজ মো. ছানোয়ার হোসেন এমপি, সংরক্ষিত নারী আসন-৩১ এর সাংসদ মমতা হেনা লাভলী এমপি, টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বিপিএম, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, ভারতের কবি অমৃত মাইতি, মৃণাল বসুচৌধুরী, সুকুমার বাগচি, শ্যামলকান্তি দাশ, শংকর চক্রবর্তী, বাংলাদেশের প্রখাত শিশুসাহিত্যিক আলী ইমাম, বুলবুল খান মাহবুব, কবি মাহবুব সাদিক ও মাকিদ হায়দার। গ্রন্থাগার পরিচালনা কমিটির সদস্য সচিব দুই বাংলার কবিতাঅন্তপ্রাণ সংগঠক কবি মাহমুদ কামাল জানান, উৎসব প্রাণবন্ত, উজ্জ্বল ও সফলভাবে সম্পন্ন হয়েছে। ভারত ও বাংলাদেশের পাঁচশতাধিক কবি-লেখক ৫ম বাংলা কবিতা উৎসবে অংশ নিয়েছিল। ২০০৬, ২০১০, ২০১৫ ও ২০১৮ সালে কবিতা উৎসবের আয়োজন করা হয়। তিনদিন কবিতার টানে সবাই ছুটে এসেছিল কবিধাম টাঙ্গাইল শহরে, ৫ম বাংলা কবিতা উৎসবে। উক্ত তিনদিন ৫ম বাংলা কবিতা উৎসব উজ্জ্বল, সফল ও প্রাণবন্ত হয়ে ওঠে।
ভারত থেকে যারা এসেছিলেন : কবি অমৃত মাইতি, মৃণাল বসুচৌধুরী, সুকুমার বাগচি, শ্যামলকান্তি দাশ, শ্যামল জানা, অনন্যা বন্দ্যোপাধ্যায়, আয়েশা খাতুন, নমিতা চৌধুরী, রথিন কর, ভাস্বতী গোস্বামী, পার্থ সারথী গায়েণ, প্রাণজি বসাক, সৌমিত বসু, শান্তনু প্রধান, শান্তিময় মখোপাধ্যায়, স্বপ্না দে, আবু রায়হান, অংশুমান চক্রবর্তী, সুনেন্দু পাত্র প্রমুখ।
উৎসবে বাংলাদেশের যেসব কবি-সাহিত্যিকরা যোগ দিয়েছিলেন : আলী ইমাম, বুলবুল খান মাহবুব, মাহবুব সাদিক, মাকিদ হায়দার, কাজী রোজী, রুবি রহমান, ঝর্না রহমান, রেজাউদ্দিন স্ট্যালিন, শাহীন রেজা, সন্তোষ ঢালী, সুজন হাজারী, রহমার হেনরী, কামরুল হাসান, আনোয়ার কামাল, মাহমুদ হাফিজ, মনসুর আজিজ প্রমুখ

Share on Facebook