আকাশ পথে বিচ্ছিন্ন হলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: রাত ১২টার পর করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আন্তর্জাতিক রুটে সব ধরনের ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ সিদ্ধান্ত গতকাল শনিবার রাত ১২টা থেকে ৩১ মার্চ পর্যন্ত কার্যকর হয়েছে। তবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন, থাইল্যান্ড ও হংকংয়ের (ক্যাথে প্যাসিফিক) ফ্লাইট এবং সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে কেবল যুক্তরাজ্য থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট নামবে।
গতকাল সকালে বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, শুধুমাত্র ৪টা ফ্লাইট বাদে মধ্যরাত থেকে সব ফ্লাইট বন্ধ করা হবে। এরই মধ্যে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরও ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। এ বিমানবন্দর থেকে ৯ রুটে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল করে।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রæপ ক্যাপ্টেন এস এম তৌহিদুল আহসান সংবাদমাধ্যমকে জানান, ৩১শে মার্চ পর্যন্ত ১০ রুটের সব ধরণের বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ”আমরা দেখতে পেয়েছি, করোনাভাইরাসের কারণে কয়েকটি দেশ থেকে লোক বেশি আসছে। এ কারণে এসব রুটের বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে এসব দেশ থেকে বাংলাদেশে কোন ফ্লাইট আসতে পারবে না।” তিনি জানান, এসব দেশ হলো কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত।
এর ফলে কার্যত বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ হয়ে গেল। কারণ বিশ্বের প্রধান এয়ারলাইন্সগুলো এসব দেশ হয়েই বিমান চলাচল করে থাকে। তবে যুক্তরাজ্য, চীন, থাইল্যান্ড ও হংকং রুটে বিমান চলাচল অব্যাহত থাকবে। এসব দেশের সঙ্গে বাংলাদেশের সরাসরি বিমান যোগাযোগ রয়েছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here