‘রোজায় যে কোনো মূল্যে বাজার নিয়ন্ত্রণ’

0
260

4নিজস্ব প্রতিবেদক : রোজায় নিত্য পণ্যের দাম নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।সোমবার সচিবালয়ে কয়েকটি বড় ব্যবসায়ী গ্রুপের চেয়ারম্যানদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, “রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ে সরবাহকারী, উৎপাদনকারী, ২৭ সদস্যের পরামর্শক কমিটিসহ বড় বড় ব্যবসায়ীদের নিয়ে সভা করেছি।
“আজকে কয়েকটি বড় ব্যবসায়ী গ্রুপের চেয়ারম্যানদের নিয়ে বৈঠক করেছি। তারা বলেছেন শুধু রমজান মাসে নয়, সারা বছরই নিত্যপণ্যের দাম সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখবেন।”
বাণিজ্যমন্ত্রী বলেন, “রমজানে প্রয়োজনীয় জিনিসপত্রের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে সরবারহ করা হবে। স্টক প্রয়োজনের থেকেও বেশি আছে, দাম বাড়ার কোনো কারণ নেই। রোজায় যে কোনো মূল্যে বাজার নিয়ন্ত্রণ করবই। “আমদানিকারক ও সরবরাহকারীদের প্রতি অনুরোধ- বাংলাদেশের মানুষের চাহিদা খুব কম। রমজানে যেন নিত্য প্রয়োজনীয় জিনিস তারা ক্রয় ক্ষমতার মধ্যে কিনতে পারে।”
রমজানে নিত্যপণ্যের কৃত্রিম সংকট ঠেকাতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) সতর্ক থাকার নির্দেশ দেন মন্ত্রী। এছাড়া নিত্যপণ্য সরবারহে কোনো ধরনের সমস্যা যাতে না হয় সে বিষয়ে খেয়াল রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও নির্দেশনা দেন মন্ত্রী।
তিনি জানান, আমদানির সময় ১৫ শতাংশ ভ্যাট এবং ৪ শতাংশ অ্যাডভান্সড ট্রেড ভ্যাট দুই বারে না নিয়ে একসঙ্গে নেয়ার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
স্বতন্ত্র সংসদ সদস্য হাজি মো. সেলিম, বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মাহবুব আহমদ ছাড়াও কয়েকটি ব্যবসায়ী গ্রুপের চেয়ারম্যান এবং সরবরাহকারীরা সভায় উপস্থিত ছিলেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here