মোদীকে মার্কিন আদালতের সমন

0
127

কালবেলা ডেস্ক : ভারতের প্রধানমন্ত্রী হিসাবে যুক্তরাষ্ট্রে পা দিয়েই ‘গুজরাট দাঙ্গা থামাতে ব্যর্থতার’ ব্যাখ্যা দিতে মার্কিন ফেডারেল আদালতের সমনের মুখে পড়লেন নরেন্দ্র মোদী।
এক যুগ আগের ওই দাঙ্গায় প্রাণে বেঁচে যাওয়া দুই ব্যক্তির পক্ষে মানবাধিকার সংস্থা আমেরিকান জাস্টিস সেন্টারের দায়ের করা এক সিভিল মামলায় এই সমন জারি করেছে যুক্তরাষ্ট্রের আদালত।
দাঙ্গা থামাতে ব্যর্থতার ব্যাখ্যা দিতে ২১ দিন সময় দেয়া হয়েছে ভারতীয় প্রধানমন্ত্রীকে, যিনি ২০০২ সালের ওই ঘটনার সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন।
ওই বছর ফেব্রুয়ারিতে গুজরাটের গোধরা এলাকায় অযোধ্যা থেকে ফেরা সবরমতি এক্সপ্রেস ট্রেনে হামলা ও আগুন দেওয়ার ঘটনায় ৫৮ জন হিন্দুত্ববাদী স্বেচ্ছাসেবক নিহত হন। এর জের ধরে গুজরাটজুড়ে দাঙ্গা ছড়িয়ে পড়লে প্রায় ১২শ’ মানুষ নিহত হন, যাদের অধিকাংশই মুসলামান।
জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন উপলক্ষে শুক্রবারই যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন ৬৪ বছর বয়সী মোদী। পাঁচ দিনের এই সফরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও তার বৈঠকের সূচি রয়েছে।
ভারতীয় প্রধানমন্ত্রীর সফরের মধ্যেই আদালতের এমন আদেশের বিষয়ে ওয়াশিংটনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। আর মোদীর দল বিজেপি কোনো প্রতিক্রিয়া জানাতে অস্বীকার করেছে।
ওই দাঙ্গা নিয়ে মোদীর বিরুদ্ধে আগেও কঠোর অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র। মোদী মুখ্যমন্ত্রী থাকাকালে একাধিকবার তার ভিসার আবেদন আটকে দেয় যুক্তরাষ্ট্র সরকার।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here