মহারাষ্ট্র ও হরিয়ানায় সরকার গঠনের সিদ্ধান্ত বিজেপির

0
214

কালবেলা ডেস্ক : ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানা রাজ্য নির্বাচনে জয়লাভের পর রাজ্য দুটিতে সরকার গঠনের সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) । পাঁচ মাস আগে ভারতের সাধারণ নির্বাচনে বিশাল বিজয়ে নেতৃত্ব দেয়ার পর রাজ্যদুটির নির্বাচন ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য প্রথম বড় ধরনের পরীক্ষা। এই পরীক্ষায় বড় ধরনের সাফল্যই পেয়েছেন তিনি।
বিবিসি বলছে, নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে প্রথমবারের মতো হরিয়ানায় সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি। অপরদিকে ভারতের অর্থনৈতিক রাজধানী মুম্বাইয়ের রাজ্য মহারাষ্ট্রে সবচেয়ে বেশি আসনে জয় পেয়েছে দলটি। এর আগে সেপ্টেম্বরে কয়েকটি উপনির্বাচনে ফলাফল বিপর্যয়ের শিকার হয়েছিল বিজেপি। তবে সেপ্টেম্বরের ওই নির্বাচনে মাঠে নামেননি মোদী। কিন্তু মহারাষ্ট্র ও হরিয়ানার নির্বাচনে মাঠে নেমেই বাজিমাত করেছেন তিনি।
নির্বাচনী প্রচারণায় রাজ্য দুটিতে ৪০টি সমাবেশে বক্তৃতা দিয়ে নিজ দলের প্রার্থীদের জন্য ভোট প্রার্থনা করেছিলেন তিনি। মহারাষ্ট্র বিধানসভার ২৮৮টি আসনের মধ্যে ১২২টিতে জয় পেয়েছেন বিজেপি’র প্রার্থীরা। একক সংখ্যাগরিষ্ঠতা থেকে মাত্র ২৩টি আসন পেছনে পড়েছে নির্বাচনে জয়ী দলটি।
বিজেপি’র সাবেক মিত্র আঞ্চলিক ডানপন্থী দল শিবসেনা ৬৩ আসনে জয় নিয়ে বিজেপি’র পরে অবস্থান নিয়েছে।
রাজ্যটিতে বিজেপি শিবসেনা অথবা ন্যাশনাল কংগ্রেস পার্টির (এনসিপি) সমর্থন নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে বলে প্রকাশিত সংবাদসূত্রে জানা গেছে। এনসিপি ৪১ আসনে বিজয়ী হয়েছে।
রাজধানী নয়াদিল্লি সংলগ্ন রাজ্য হরিয়ানা বিধানসভার ৯০টি আসনের মধ্যে ৪৭টিতে জয় পেয়েছে বিজেপি। এতে এককভাবেই সরকার গঠন করে প্রথমবারের মতো হরিয়ানা শাসন করতে যাচ্ছে দলটি।
এরআগে দুটি রাজ্যেই কংগ্রেস পার্টি ক্ষমতায় ছিল। সাধারণ নির্বাচনের মতো এই রাজ্য দুটির নির্বাচনেও কংগ্রেসের ভরাডুবি হয়েছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here