ভারতের অর্থনীতি কঠিন সময় পার করছে ‍॥ প্রণব মুখার্জী

0
295

কালবেলা ডেস্ক : ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী বলেছেন, দেশের দুর্বল অর্থনীতি পুনরুদ্ধারসহ সার্বিক বিকাশ নতুন সরকারের ‘সর্বোচ্চ’ লক্ষ্য।পার্লামেন্টে গতকাল লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দানকালে রাষ্ট্রপতি বলেন, ভারতের অর্থনীতি কঠিন সময় পার করছে। মূল্যস্ফীতি অনেক বেশি যা অগ্রহণযোগ্য। তিনি একই সাথে আগামী পাঁচ বছর নয়া সরকারের কর্মকান্ডের রূপরেখা তুলে ধরেন।
রাষ্ট্রপতি বললেন ৫টি ‘টি’-এর ওপর গুরত্ব দেবে সরকার। তা হল- ট্র্যাডিশন (ঐতিহ্য), ট্যালেন্ট (প্রতিভা), ট্যুরিজম (পর্যটন), ট্রেড (বাণিজ্য), টেকনোলজি (প্রযুক্তি)। এছাড়া তিনটি ‘ডি’ ও তিনটি ‘এস’ এর ওপর গুরুত্ব দেয়া হবে। সেগুলো হল-তিনটি ‘ডি’- ডেমোক্রেসি (গণতন্ত্র), ডেমোগ্রাফি (জনসংখ্যা), ডিমান্ড (চাহিদা)। তিনটি ‘এস’- স্কিল (দক্ষতা), স্পিড (গতি), স্কেল (আয়তন)।
রাষ্ট্রপতি বলেন, সংসদে মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণ করা হবে। সব স্কুলে চালু হবে ইন্টারনেট ব্যবস্থা। অনুপ্রবেশ ঠেকাতে কড়া ব্যবস্থা নেয়া হবে।
মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করবে সরকার।
তিনি বলেন, জাতীয় শিল্পনীতি চালু করা হবে। বিদেশ থেকে কালো টাকা উদ্ধারে বিশেষ জোর দেয়া হবে। খবর এএফপি’র। তিনি আরো বলেন, চালু হবে নতুন স্বাস্থ্য নীতি। গুরুত্ব পাবে গণবণ্টন ব্যবস্থা। রেলে হবে হীরক চতুর্ভুজ প্রকল্প। রাষ্ট্রপতি বলেন, সরকারের প্রধান উদ্যোগ হবে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ। সরল করা হবে কর ব্যবস্থা।
তিনি বলেন,পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার করা হবে। সঙ্গে নতুন উৎসের সন্ধান করা হবে। অভ্যন্তরীণ সুরক্ষায় বিশেষ জোর দেয়া হবে। শক্তি অপচয় রুখতে ব্যবস্থা নেয়া হবে। ১০০টি নতুন নগর তৈরি হবে

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here