আরো আক্রমনাত্মক হয়ে আজ মেসিরা নামছে

0
220

ক্রীড়া ডেস্ক : ইরানের বিপক্ষে ম্যাচে আর্জেন্টাইন দলকে কোচ অ্যালেজান্দ্রো সাবেলা আরো আক্রমনাত্বক ছকে সাজাবেন বলে মনে করেন দলটির আইকন তারকা লিওনেল মেসি। তার মতে মেসি নিজে সহ সম্মুখভাগে তিনজন খেলোয়াড়কে নিয়োগ করবেন কোচ। শনিবার বোলো হরিজোন্টে মাঠে ইরান বনাম আর্জেন্টিনার মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত বাংলাদেশ সময় রাত ১০টায়।
ম্যাচটিতে সাবেলার প্রথম একাদশে নেপোলীর স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েন ঠাই পাবেন বলে ধারনা করা হচ্ছে। কারণ এশিয়ার ফুটবল শক্তি ইরানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করতে চায় দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
রোববার রিওতে অনুষ্ঠিত নিজেদের প্রথম ম্যাচে মেসি বসনিয়া হার্জেগোবিনার বিপক্ষে গোল করে জয়ের পথ অনেকটাই নিশ্চিত করে ফেলার পর বদলী খেলোয়াড় হিসেবে মাঠে নামেন হিগুয়েন। আর মেসি বলেছেন, আক্রমণভাগে হিগুয়েন ও সাজিও এগুয়েরো এই দুইজনের সঙ্গে খেলতেই সাচ্ছন্দ বোধ করেন তিনি।
চারবার বিশ্বের বর্ষসেরার খেতাব পাওয়া এই বার্সেলোনা সুপার স্টার বলেন, ‘আমরা আর্জেন্টিনা দল। আমার মনে হয় কে খেলছেন বা খেলছেননা, সেদিকে মাথা না ঘামিয়ে আমাদের নিজের খেলার দিকেই মনোনিবেশ করা উচিৎ। দুইজনকে নিয়েই আক্রমণভাগে খেলতে আমি স্বাচ্ছন্দ্যবোধ করি। এতে করে প্রতিআক্রমণে যাওয়া আরো সহজ হয়। কারণ আক্রমণভাগে যখন বেশী লোক থাকবে তখন আমরা সুযোগগুলোও বেশী পাব।’
বসনিয়ার বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে জয় পাওয়া ম্যাচটিতে গোল করে স্বদেশী সমর্থকদের চাপ থেকে কিছুটা হলেও মুক্ত হয়েছেন মেসি। কারণ তার বিরুদ্ধে অভিযোগ ছিল বড় কোন টুর্নামেন্টে তিনি কোন গোল করতে পারেন না। তারপরও প্রথমার্ধে মেসির পারফর্মেন্সের সমালোচনা এখনো রয়েই গেছে। কোন কোন সমালোচক বলছেন, এ সময় তার প্রতিপক্ষের গোলপোস্টের আরো কাছাকাছি থাকা উচিৎ ছিল।
মেসি বলেন, ‘প্রথমার্ধে আমার বল পেতে সমস্যা হচ্ছিল। যখন আমি বল পাচ্ছিলাম তখন গোলপোস্ট থেকে অনেক দূরে ছিলাম। বাস্তবতা হচ্ছে- আমি কয়েকবার বল পেয়ে হাতছাড়া করেছি। আর অন্য সময় আমি যখন বল পেয়েছি তখন অনেক পেছনে।’
হিগুয়েনের সঙ্গে মিডফিল্ডে ফিরতে পারেন ফার্নান্দো গ্যাগো। যাতে খেলার মধ্যে আরো বেশী ইতিবাচক প্রভাব পড়ে। এদিন শততম আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে দেখা যেতে পারে জাভিয়ার মাশচেরানোকে। যিনি তার অভিষেক ম্যাচের মতই জয় পেতে দারুণভাবে মুখিয়ে রয়েছেন। তিনি বলেন, ‘আমি ওই খেলোয়াড়ের তালিকায় নেই যারা মাঠের ব্যবধান গড়ে দিতে সক্ষম। তবে দলের জন্য যারা ত্যাগ শিকার করেছেন আমি তাদের চেয়েও কিছুটা বেশী।’
এদিকে সোমবার কুরিতিবায় আফ্রিকান চ্যাম্পিয়ন নাইজেরিয়ার সঙ্গে গোল শূন্য ড্র করে বিশ্বকাপে দারুণ সূচনা করেছে ইরান। কোচ কার্লোস কুইরোজ কৌশল অবলম্বন করে তার দলকে দারুণভাবে রক্ষা করেছেন কম প্রস্তুতি নিয়ে বিশ্ব মঞ্চে আসা দলটিকে। স্ট্রাইকার রেজা গুচানেজহাদ মনে করেন কোন প্রত্যাশা ছাড়াই বিশ্বকাপ আসরের সেরা একটি দলের বিপক্ষে লড়াইয়ের অভিজ্ঞতাকে তারা দারুণভাবে উপভোগ করতে চায়। তিনি বলেন, ‘প্রথমত আমরা ম্যাচটিকে উপভোগ করব। এরপর কোচের নির্দেশ অনুসরণ করব। ওই ম্যাচে আমাদের হারানোর কিছুই নেই।
এবারের আসরের ফেভারিট দলগুলোর একটি হচ্ছে আর্জেন্টিনা। আর আমাদের সেরকম কিছু নেই। তাই সব দলনের চাপ থাকবে তাদেরই ওপর। আমরা শুধু আমাদের স্বাভাবিক খেলাটাই প্রদর্শন করব যেমনটা নাইজেরিয়ার বিপক্ষে করেছি।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here