আনন্দে প্রবাসীরা : পাঁচ বছরের জন্য ইকামা নবায়ন করছে সৌদি

0
164

কালবেলা ডেস্ক : সৌদি আরবে অবস্থানরত প্রবাসী কর্মী ও বিনিয়োগকারীদের পাঁচ বছরের জন্য ইকামা (বৈধ কাগজ) নবায়ন করতে যাচ্ছে সৌদি সরকার। ইতিপূর্বে প্রবাসীরা এক বছরের জন্য ইকামা নবায়ন করতে পারতেন। সৌদি প্রশাসন মনে করে এমন উদ্যোগ সৌদি সরকারের অর্থনৈতিক অগ্রগতিকে ব্যাপকভাবে সহায়তা করবে।
আর এই খবরটি প্রকাশ হওয়ার পর থেকেই জাতি বর্ণ নির্বিশেষে সৌদি প্রবাসীদের মনে বইছে আনন্দের উচ্ছ্বাস।
ইরাম গ্রুপের সি এম ডি বলেন, “সরকারের পক্ষ থেকে এটি একটি অনেক বড় পদক্ষেপ, যখন থেকে পাসপোর্ট বিভাগ এই পদক্ষেপটি বাস্তবায়ন করবে ঠিক তখন থেকেই এটি ব্যবসার ক্ষেত্রে প্রচ-ভাবে প্রভাব ফেলবে।”
সৌদি পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান আল ইয়াহিয়া বলেন, “এক বছরের ইকামা পাঁচ বছরের জন্য নবায়নের পাশাপাশি ‘ইকামা’ নামের স্থলে ‘রেসিডেন্ট আই ডি’ (আবাসিক আই ডি) করারও পরিকল্পনা রয়েছে।”
গত রোববার রিয়াদের সাংবাদিকদের তিনি আরো জানান, খুব দ্রুতই এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। সৌদি স্বররাষ্ট্র মন্ত্রী প্রিন্স মুহাম্মদ বিন নায়েফের অনুমোদনের পরপরই যত দ্রুত সম্ভব কার্যকর করা হবে বলে জানানো হয়।
সৌদি পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান আল ইয়াহিয়ার এই বিবৃতিকে ব্যপকভাবে প্রশংসা করে সিদ্দিক আহমেদ বলেন, “পাঁচ বছরের জন্য ইকামা নবায়নের বিষয়টি প্রবাসীদের চাকরির নিরাপত্তা প্রদানসহ কন্টাক্ট্রিং কোম্পানিগুলোকে যথাসময়ে কাজ শেষ করতে সহায়তা করবে।”
বিষয়টি সম্পর্কে মধ্যপ্রাচ্যের সর্ববৃহৎ লন্ড্রির ম্যানেজার নুরুল ইসলাম আহমেদ জানান, “সৌদি সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত একটি যুগান্তকারী সিদ্ধান্ত এবং এই সিদ্ধান্তে সৌদি সরকার ও প্রবাসী দুপক্ষই লাভবান হবে। আমরা সবাই এই সিদ্ধান্তকে স্বাগত জানাই।”
সাফা মক্কা পলিক্লিনিকে কর্মরত বাংলাদেশি বখতিয়ার মোহাম্মদ জানান, “সৌদি আরব প্রবাসীদের জন্য পাঁচ বছর মেয়াদী ইকামা প্রদানের যুগান্তকারী সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। সৌদি সরকারের এই বিচক্ষণ পদক্ষেপ সৌদি আরবের উন্নয়নে এবং প্রবাসীদের স্বার্থরক্ষায় ইতিবাচক ভূমিকা রাখবে ইনশাল্লাহ।” সম্প্রতি খবরটি প্রকাশিত ও প্রচারিত হওয়ার পরপরই পুরো সৌদি আরবজুড়ে  প্রবাসীদের মনে একধরনের উদ্দীপনা কাজ করছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here