আইসিএসবি সেমিনারে বাণিজ্যমন্ত্রী :স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজন যোগ্য চাটার্ড সেক্রেটারি

0
122

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, পেশায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজন যোগ্য চাটার্ড সেক্রেটারি। সুশাসন প্রতিষ্ঠা করতে চাটার্ড সেক্রেটারি জগণের জ্ঞান ও অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ। এ পেশার মাধ্যমে চাটার্ড সেক্রেটারিগণ সংশিলষ্ট ক্সেত্রে সফলতার পাশাপাশি সুশাসন বজায় রাখতে পারেন। মন্ত্রী বলেন, বর্তমান সরকার বাণিজ্য মন্ত্রনালয়ের উদ্যোগে পেশাগত দুতা অর্জন বিষয়ের উপর গুরত্ব দিয়ে ২০১০ সালে এ পেশার উন্নয়ন, বিকাশ ও নিয়ন্ত্রণের উদ্দেশ্যে চাটার্ড সেক্রেটারিজ আইন-২০১০ পাস করে ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ(আইসিএসবি) প্রতিষ্ঠা করে। যাতে করে আšতর্জাতিক মানসম্পন্ন শিুা ব্যবস্থায় দু চাটার্ড সেক্রেটারিবা ব্যবস্থাপক পেশাজীবী তৈরীর করা যায়। যার মাধ্যমে দেশের তালিকাভুক্ত প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিদেশে কর্মসংস্থানের ব্যবস্থা করা যায়। একটি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতামূলক ব্যবস্থাপনার জন্য দু জনবল  অপরিহার্য।
মন্ত্রী গতকাল ঢাকায় বঙ্গবন্ধু আšতর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইনস্টিটিউট অব চাটার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ(আইসিএসবি) আয়োজিত ৫ম ন্যাশনাল কনভেসশন-২০১৪ এ “কর্পোরেট লিডারশিপ ঃ ইনহেন্সিং গভার্নিং এক্সিলেন্স” শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত দু চাটার্ড সেক্রেটারিদের প্রাতিষ্ঠানিক সুশাসন ও উৎকর্ষতা প্রসার ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এ জন্য সরকারের বাণিজ্য মন্ত্রনালয় প্রয়োজনীয় সবধরনের সহায়তা দিয়ে যাচ্ছে। কোম্পানি সেক্রেটারি বা  চাটার্ড সেক্রেটারির উচ্চতর পেশাগত দুতার প্রয়োজনীয়তার উপর তুরুত্ব আরোপ করে মন্ত্রী বলেন, কর্পোরেট ভূবনকে আরও বিকশিত ও প্রসারের জন্য পেশাগত উচ্চমান নিশ্চিত করে এ সেক্টরকে অধিকতর দুতা ও যোগ্যতার সাথে কাজ করতে হবে।
মন্ত্রী বলেন, প্রতিযোগিতা মূলক বিশ্বেবাণিজ্য এখন অনেক কঠিন হয়েছে। বড় ধরনের চ্যালেন্স আমাদের সামনে। বৃহত পরিসরে আধুনিক বিশ্ববাণিজ্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে। বিশ্বের ক্রমবর্ধিত তিব্র ব্যবসায়িক প্রতিযোগিতা যোগ্যতার সাথে মোকাবেলা করতে হবে। বিশ্বায়নের এ যুগে এ চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পেশাগত দুতা অর্জন করতে হবে।
তোফায়েল আহমেদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিন শুন্যহাতে দেশের হাল ধরে ছিলেন। বর্তমানে তারঁই কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আজ দেশের  বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২২ বিলিয়ন মার্কিন ডলারের বেশি, রপ্তানি ৩০.১৯ বিলিয়ন মার্কিন ডলার, রেমিটেন্স ১৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। আগামী ২০২১ সালে বাংলাদেশ স্বাধিনতার ৫০ বছর পূর্ণ করবে। এ সময় বাংলাদেশের রপ্তানি দাঁড়াবে ৫০ বিলিয়ন মার্কিন ডলার। এরমধ্যে বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশ হিসেবে আত্মপ্রকাশ করবে। সে ল্যুকে সামনে রেখে সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশ অর্থনৈতিক ভাবে এগিয়ে যাবার তথ্য বিশ্বব্যাংকসহ বিশ্বের অর্থনীতি নিয়ে যে সকল প্রতিষ্ঠান গবেষনা করে থাকে,  সে সকল প্রতিষ্ঠান প্রকাশ করে যাচ্ছে।
আইসিএসবি-এর প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উললাহ এফসিএ-এন সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, আইসিএসবি-এর সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. ফিরোজ ইকবাল ফারুক এবং কনভেনশন স্যুভিনিয়র কমিটির চেয়ারম্যান ইতরাত হোসেইন, এফসিএ।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here