মৃত ঘোষণার পর ‘নড়ে’ ওঠা :সাড়ে ২৫ ঘণ্টা পর মারা গেলেন সেই নারী

0
197

নিজস্ব প্রতিবেদক : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অজ্ঞাতপরিচয় নারীকে ‘মৃত’ বলে ঘোষণা করা হয়েছে। এর আগে, বৃহস্পতিবার দুপুর ২টায় তাকে ‘মৃত’ ঘোষণা করা হয়। সাড়ে তিন ঘণ্টা পর তিনি আবার জীবিত হয়ে ওঠেন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মুশফিকুর রহমান শুক্রবার সন্ধ্যা সাড়ে ৫টায় ওই রোগীর মৃত্যুর বিষয়টি দ্য রিপোর্টকে নিশ্চিত করেন।তিনি বলেন, শুক্রবার বিকেল সাড়ে ৩টায় চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। সাড়ে ২৫ ঘণ্টা পর দ্বিতীয়বার ওই নারীকে ‘মৃত’ বলে ঘোষণা করা হলো।
মৃত ঘোষণার সাড়ে তিন ঘণ্টা পর ওই নারীর বেঁচে ওঠার ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ।
ঢামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. মুশফিকুর রহমান বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। ভুল বোঝাবুঝির কারণে বিষয়টি ঘটে। এ বিষয়ে মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. ইনামুল করীমকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে ওই কমিটিকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।
তিনি বলেন, তদন্ত রিপোর্ট হাতে পাওয়ার পর দায়ী চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। শুক্রবার ওই রোগীর ইসিজি, আল্ট্রাসনোগ্রামসহ রক্তের কয়েকটি পরীক্ষা করা হয়েছে।
ঢামেক হাসপাতালে বৃহস্পতিবার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু ঘোষণা, ডেথ সার্টিফিকেটসহ আনুষঙ্গিক বিষয় সম্পন্ন করে ‘লাশ’ মর্গে হস্তান্তরের প্রক্রিয়া শেষে নড়েচড়ে ওঠেন অজ্ঞাতপরিচয় ওই নারী রোগী।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ৮০২ নম্বর ওয়ার্ডের ৭ নম্বর ইউনিটে বৃহস্পতিবার দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত শিহরণ জাগানো এ ঘটনা ঘটে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমান বিষয়টি শুনে বৃহস্পতিবারই দায়ী চিকিৎসকের সর্বোচ্চ শাস্তি দেওয়ার ঘোষণা দেন।

Share on Facebook