সিরিয়ায় বিমান হামলায় নুসরা ফ্রন্টের প্রধান নিহত

0
147

কালবেলা ডেস্ক : সিরিয়ায় বিমান হামলায় বৃহস্পতিবার জঙ্গি সংগঠন আল-নুসরা ফ্রন্টের সামরিক প্রধান আবু হোমাম আল-শামী নিহত হয়েছেন। জিহাদি সংগঠনটি এক সামাজিক মাধ্যমে বলেছে, হামলায় আবু হোমাম আল-শামীসহ আরো তিন নেতা নিহত হয়েছেন।
সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে, উত্তরাঞ্চলের ইদলিব প্রদেশে বৈঠকরত নুসরা নেতাদের লক্ষ্য করে সেনাবাহিনী হামলা চালায়। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে উৎখাতে যুদ্ধরত খুবই শক্তিশালী সংগঠনগুলোর অন্যতম হল নুসরা ফ্রন্ট। আলেপ্পো নগরীতে বুধবার বিমান বাহিনীর গোয়েন্দা সদর দপ্তরে বড় ধরণের হামলায় সংগঠনটি জড়িত ছিল। একে দীর্ঘদিন ধরে আল-কায়েদার সহযোগী সংগঠন বলে বিবেচনা করা হয়। তবে সম্প্রতি এটি আল কায়েদার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চায় বলে খবর বেরিয়েছে। যুক্তরাষ্ট্রের তালিকায় এটি সন্ত্রাসী সংগঠন হিসেবে রয়েছে এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সংগঠনটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
আলেপ্পো নগরীতে খুবই প্রয়োজনীয় ত্রাণসামগ্রী প্রবেশের অনুমতি দিতে আল-নুসরার সঙ্গে জাতিসংঘের আলোচনা করা উচিত-সিরিয়ায় জাতিসংঘ দূত স্ট্যাফান দা মিসতুরা এমন ইঙ্গিত দেয়ার পর জিহাদিদের ওপর বিমান হামলার খবর পাওয়া গেল।
আল নুসরার অপর যে তিন নেতা নিহত হয়েছেন তারা হলেন-আবু মুসাব ফালাসতিনি, আবু ওমর কুর্দী ও আবু বারা আনসারি।
হামলার ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। তবে সিরিয়ার সংবাদ সংস্থা একে ‘অনন্য অভিযান’ বলে উল্লেখ করে বলেছে, আল-হাবিত এলাকায় সিরিয়ার সেনাবাহিনী এ হামলা চালিয়েছে। অন্য একটি সূত্র জানিয়েছে, তুরস্ক সীমান্তের কাছে সালকিন শহরে এ বিমান হামলা করা হয়েছে।
সিরিয়ার দ্বিতীয় নগরী আলেপ্পোতে শক্তিশালী বিদ্রোহী বাহিনী হিসেবে আল-নুসরার আবির্ভাব ঘটেছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here