চমক দেয়ার ঘোষণা রাজউক চেয়ারম্যানের

0
173

নিজস্ব প্রতিবেদক : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ‘চমক’ আসছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জয়নাল আবেদীন।মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে ‘সুপরিকল্পিত নগরায়ন ও উন্নয়ন: সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) এর আওতায় ব্যক্তি খাতকে অন্তভুর্ক্তকরণ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।
রাজউকের বিরুদ্ধে হয়রানি, দুর্নীতি, দীর্ঘসূত্রিতা স্বীকার করে চেয়ারম্যান বলেন, অচিরেই সব কেটে যাবে। রাজউককে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
তিনি বলেন, জনবল সমস্যা দূর হয়েছে। সব সমস্যা থেকে আপনাদের এবার নিষ্কৃতি দেওয়া হবে। বর্তমান সরকার রাজউককে শক্তিশালী করার উদ্যোগ নিয়েছে।
রাজউক প্লট ও ফ্ল্যাট ব্যবসার সঙ্গে জড়িত- এমন অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, রাজউক যত প্লট বা ফ্ল্যাট দিয়েছে তা সরকার ও জনগণের স্বার্থে দিয়েছে। এতে কোনো ব্যবসায়িক উদ্দেশ্য ছিল না।
রাজউক যা করেছে সরকারের নির্দেশে করেছে উল্লেখ করে জয়নাল আবেদীন বলেন, রাজউক যা করে সব পরিকল্পনা অনুসারে করে। দায়িত্বের বাইরে কিছু করে থাকলে সরকারের নির্দেশে করেছে।
রাজউক কর্মকর্তাদের ‘নৈতিক’ শিক্ষা দেওয়া হচ্ছে স্বীকার করে তিনি বলেন, রাজউকের কর্মকর্তা-কর্মচারীরা ‘অনৈতিক’ কর্মকা-ে জড়িত থাকতে পারে। তবে তাদের নৈতিক শিক্ষা দেওয়া হচ্ছে। ভবিষ্যতে রাজউকের এমন দুর্নাম থাকবে না।
অপরিকল্পিত ভবন নির্মাণে শুধু রাজউক জড়িত নয় উল্লেখ করে চেয়ারম্যান বলেন, রাজউক থেকে যে প্ল্যান পাস করানো হয় সে মোতাবেক কাজ হয় না। সেক্ষেত্রে শুধু রাজউককে একা দায়ী করা হয়।
ভবন, আবাসিক এলাকা সব ক্ষেত্রে ইমারত বিধিমালা মানতে সবার প্রতি অনুরোধ জানান তিনি। সেমিনারে সাবেক গৃহায়ণ ও গণপূর্ত সচিব সোহেল আহমেদ চৌধুরীসহ বেশ কয়েকজন বক্তা রাজউকের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে ধরে রাজউককে ঢেলে সাজানোর প্রস্তাব করেন।
একইসঙ্গে ঢাকাসহ বেশ কয়েকটি নগরীকে পরিকল্পিতভাবে গড়ে তুলতে পিপিপির মাধ্যমে উদ্যোগ নিতে সরকারের প্রতি প্রস্তাবনা তুলে ধরেন তিনি।
আইবিএফবি সভাপতি হাফিজুর রহমান খানের সভাপতিত্বে সেমিনারে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিপিপি ডেপুটি ডাইরেক্টর ড. মো. হুমায়ূন কবির প্রমুখ উপস্থিত ছিলেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here