২ প্রকল্পে ৪৭.৬ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

0
122

নিজস্ব প্রতিবেদক : আর্থিক খাত শক্তিশালীকরণ ও কৃষি উৎপাদন বাড়াতে বাংলাদেশকে ৪৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার ঋণ সহায়তার প্রস্তাব অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।
রোববার প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, গত শুক্রবার বিশ্বব্যাংকের বোর্ড অব এক্সিকিউটিভ ডিরেক্টররা আর্থিক খাত সহায়তা প্রকল্পের জন্য ৩০ কোটি ডলার এবং ১০ লাখ কৃষকের সহায়তায় ‘সেকেন্ড ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রামের’ জন্য ১৭ কোটি ৬ লাখ ডলারের প্রস্তাব অনুমোদন করেছে। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জোহানেস জাট বলেন, ‘আর্থিক খাতকে শক্তিশালী ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে এই দুই প্রকল্প বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পৌঁছুতে সহায়তা করবে। এতে দেশটিতে আরও কর্মসংস্থান তৈরি হবে।’ তিনি আরও বলেন, ‘গত কয়েক দশকে বাংলাদেশে দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। এ ধারা অব্যাহত রাখতে পারলে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জনের যথেষ্ট সম্ভাবনা রয়েছে।’
আর্থিক খাতে সহায়তা প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ খাতের অবকাঠামো উন্নয়ন,বাংলাদেশ ব্যাংকের তদারকি ও পর্যবেক্ষণ ক্ষমতা বাড়ানো এবং বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানের জন্য দীর্ঘমেয়াদি অর্থায়নের সুযোগ তৈরি করা।
সেকেন্ড ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল টেকনোলজি (এনএটিপি-২) প্রকল্প সম্পর্কে এতে বলা হয়, এর লক্ষ্য হচ্ছে দেশের ৫৭ জেলার প্রায় ১০ লাখ প্রান্তিক কৃষককে বিভিন্ন ধরনের সহায়তা দেয়া। এর মাধ্যমে কৃষি উৎপাদন বাড়ানোর পাশাপাশি কৃষকের বাজারে প্রবেশগম্যতা নিশ্চিত হবে। এছাড়া এ প্রকল্পের অধীনে কৃষকের মধ্যে গ্রুপ তৈরি করা হবে; যাতে ৩৫ শতাংশ নারী থাকবে।
এ প্রকল্পের টাস্ক টিম লিডার প্যাট্রিক ভ্যারিসসিমো বলেন, ‘এনএপিটি-১ প্রকল্প থেকে শিক্ষা নিয়ে এবং এর সফলতার আলোকে এটির পরিকল্পনা করা হয়েছে। অন্যান্য উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে বিশ্বব্যাংক বাংলাদেশের কৃষি কর্মকা-ে প্রযুক্তি সুবিধা বাড়ানো ও কৃষককে এর ব্যবহারে সক্ষম করে তুলতে কাজ করবে।’

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here