ব্যাংকগুলোকে জলবায়ু ঝুঁকি তহবিল গঠনের নির্দেশ

0
168

নিজস্ব প্রতিবেদক : দেশে কার্যরত সব ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ‘জলবায়ু ঝুঁকি তহবিল’ গঠনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গ্রিণ ব্যাংকিং ও সিএসআর বিভাগ থেকে এক সার্কুলার জারি করে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের বার্ষিক কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) বাজেটের কমপক্ষে ১০ শতাংশ জলবায়ু ঝুঁকি তহবিল হিসেবে বরাদ্দ রাখতে হবে বলে সার্কুলারে বলা হয়েছে। এই তহবিলের ব্যয় সিএসআর ব্যয় হিসেবে বিবেচিত হবে বলেও এতে বলা হয়েছে।
সার্কুলারে বলা হয়, “পরিবেশবান্ধব ব্যাংকিংয়ের আওতায় ও কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে পরিবেশ পরিস্থিতি অবনমন ও দূষণ রোধ, জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি প্রশমন ও অভিযোজন, কার্বন নির্গমনের হার কমানো, দুর্যোগ ব্যবস্থাপনা (প্রতিরোধ ও পুনর্বাসন) সংক্রান্ত কার্যক্রমে অংশগ্রহণের উদ্দ্যেশ্যে এ তহবিল গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।”
এই তহবিল থেকে অনুদানের পাশাপাশি স্বল্প সুদে অর্থায়ন করা যাবে এবং জলবায়ু ও দুর্যোগ সংক্রান্ত যে কোনো কর্মসূচি ও প্রকল্পে অর্থ ব্যয় করা যাবে।
এর আগে পরিবেশবান্ধব ব্যাংকিং নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক।

Share on Facebook