ডাইনি সন্দেহে ৫ নারীকে হত্যা

0
171

কালবেলা ডেস্ক : ভারতের ঝাড়খন্ড রাজ্যে সম্প্রতি ডাইনি সন্দেহে পাঁচ নারীকে হত্যা করা হয়েছে। রাজ্যের রাজধানী রাঁচি থেকে ৪৫ কিলোমিটার দূরের মান্দার ব্লকের এক গ্রামে এই হত্যাকান্ড ঘটেছে। শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে। স্থানীয় পুলিশের বরাত দিয়ে এনডিটিভি জানায়, জাদুটোনা করার অভিযোগে ওই পাঁচ নারীকে হত্যা করে গ্রামবাসী। হত্যাকা-ের খবর নিশ্চিত করেছে রাজ্য পুলিশ।  হত্যায় জড়িত থাকার অভিযোগে পুলিশ এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করতে পারেনি। তবে পুলিশের পক্ষ থেকে তদন্ত চলার কথা জানানো হয়েছে।
পুলিশ বলছে, গ্রামের লোকজন মিলেই ওই নারীদেরকে হত্যা করেছে। বাইরের কেউ তাদের ইন্ধন দেয়নি। ঝাড়খন্ডে এরকম ঘটনা নতুন নয়। সেখানে এর আগেও ডাকিনী চর্চার অভিযোগে এ ধরনের হত্যাকা- হয়েছে ।
ভারতের ‘জাতীয় অপরাধ ব্যুরোর’ পরিসংখ্যান মতে, ডাইনি সন্দেহে এবং জাদুবিদ্যা চর্চার অভিযোগে গত ১০ বছরে (২০০০ থেকে ২০১২ সাল) দেশটিতে ২ হাজার ৯৭ জনকে হত্যা করা হয়েছে। এদের মধ্যে কেবল ঝাড়খ- রাজ্যেই খুন হয়েছেন ৩৬৩ জন। তবে প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি বলে ধারণা করা হয়ে থাকে। এ সব হত্যা বন্ধে ২০০১ সালে ওই রাজ্যে জাদুবিদ্যা চর্চার বিরুদ্ধে আইন পাস হয়েছিল।
তবে মানবাধিকার কর্মীরা বলছেন, লোকজনের মধ্যে সামাজিক সচেতনতা তৈরি করা না হলে শুধু আইন করে সমস্যার সমাধান হবে না।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here