ভারতকে কাঁপিয়ে দিলেন নাসির:সিরিজ সমতায়

0
166

ক্রীড়া ডেস্ক : নাসির হোসেনের অলরাউন্ড নৈপুণ্যে দ্বিতীয় ওয়ানডেতে ভারত ‘এ’ দলকে হারিয়েছে বাংলাদেশ ‘এ’ দল। অপরাজিত শতকের পর অফ স্পিনে পাঁচ উইকেট নেন নাসির।
ব্যাঙ্গালোরের এম চিন্নাস্বামী স্টেডিয়ামে শুক্রবার ভারতের ‘এ’ দলের বিপক্ষে মুমিনুল হকের দলের জয়টি ৬৫ রানের। টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৫২ রান করে বাংলাদেশ। জবাবে ৪২ ওভার ২ বলে ১৮৭ রানে অলআউট হয়ে যায় ভারত।
লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই রানের জন্য লড়াই করতে হয় স্বাগতিকদের। মায়াঙ্ক আগারওয়ালকে রুবেল ফিরিয়ে দিলেও দলকে এক সময়ে ১ উইকেটে ১১৯ রানে পৌঁছে দেন উন্মুক্ত চাঁদ ও মনিশ পান্ডে।
নাসিরকে বোলিংয়ে আনার পরই খেলার চিত্রটা পাল্টে যায়। ৫৬ রান করা উন্মুক্তকে ফিরিয়ে ভারতের প্রতিরোধ ভাঙেন নাসির। দ্বিতীয় স্পেলে ফিরে মনিশকে (৩৬) বিদায় করে নিজেদের পুরোপুরি ম্যাচে ফিরিয়ে আনেন রুবেল।
ভালো করতে পারেননি সুরেশ রায়না। নাসিরের বলে লিটন দাসের স্টাম্পিংয়ে পরিণত হওয়ার আগে ১৭ রান করেন তিনি। ভারতের শেষ সাত ব্যাটসম্যানের মধ্যে কেবল গুরকিরাত সিং দুই অঙ্কে (৩৪) পৌঁছান।
৩৬ রানে ৫ উইকেট নিয়ে বাংলাদেশের সফলতম বোলার নাসির। পেসার রুবেল ৪ উইকেট নেন ৩৩ রানে। অন্য উইকেটটি নেন পেসার আল আমিন হোসেন। উইকেটরক্ষক লিটন দাস দুটি ক্যাচ গ্লাভসবন্দি করার সঙ্গে তিনটি স্টাম্পিংও করেন।
এর আগে শূন্য রানে রনি তালুকদারকে হারানো বাংলাদেশ প্রাথমিক ধাক্কা সামাল দেয় এনামুল হক ও সৌম্য সরকারের দৃঢ়তায়। দ্বিতীয় উইকেটে ৬০ রানের জুটি গড়েন এই দুই তরুণ।
রিশি ধাওয়ানের বলে সৌম্য (২৪) বোল্ড হলে ভাঙে ১০.৫ ওভার স্থায়ী জুটি। এরপর এনামুল (৩৪), অধিনায়ক মুমিনুল হক (৩) ও সাব্বির রহমানের (১) দ্রুত বিদায়ে বিপদে পড়ে অতিথিরা। ১ উইকেটে ৬০ রান থেকে তাদের স্কোর দাঁড়ায় ৫ উইকে ৮২ রান।
লিটনের সঙ্গে ৭০ রানের জুটি গড়ে দলকে এগিয়ে নেন নাসির। ৫৭ বলে ৪৫ রান করে লিটন ফিরলে ভাঙে বিপজ্জনক হয়ে উঠা এই জুটি। লিটনের বিদায়ের পর প্রায় একাই খেলতে হয় ‘দ্য ফিনিশার’ নাসিরকে।
আরাফাত সানির (১৭) সঙ্গে ৫০ ও রুবেলের (অপরাজিত ৯) সঙ্গে অবিচ্ছিন্ন ৪০ রানের দুটি জুটি গড়ে দলের সংগ্রহ আড়াইশ’ পার করেন নাসির। শেষ পর্যন্ত ১০২ রানে অপরাজিত থাকেন তিনি। তার ৯৬ বলের ইনিংসটি ১২টি চার ও একটি ছক্কা সমৃদ্ধ।
৪৪ রানে ৩ উইকেট নিয়ে রিশি ভারতের সেরা বোলার। এছাড়া কর্ণ শর্মা ২ উইকেট নেন ৪০ রানে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here