মিনায় বাংলাদেশের নিহতের সংখ্যা কত? :ধর্ম মন্ত্রণালয়ের হিসাবে নিহত ১০, নিখোঁজ ৯৮ হাবের হিসাবে নিহত ১৮, নিখোঁজ ৯০

0
120

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবের মিনায় পদদলিতের ঘটনায় বাংলাদেশের ১০ জন হাজি নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে ধর্ম মন্ত্রণালয়। এছাড়া নিখোঁজ রয়েছেন ৯৮ জন। সোমবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে সাংবাদিকদের এসব তথ্য জানান যুগ্ম-সচিব ডা. মো. বোরহানউদ্দিন।
এসময় তিনি জানান, তিনজন হাজির পরিচয় নিশ্চিত হতে পেরেছেন তারা।
উপ-সচিব মো. ফয়জুর রহমান ফারুকী মোবাইল ফোনে  জানান, অফিসিয়ালি এ তথ্য তাদের কাছে রয়েছে। নিহত হাজিদের মরদেহ দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সরকারিভাবে নির্দিষ্ট কোনো সিদ্ধান্ত হয়নি। মরদেহ আনা ও দাফনের বিষয়ে নিহতদের পরিবারের মতামত প্রাধান্য পাবে বলেও এ কর্মকর্তারা জানান।
নিখোঁজদের খুঁজতে বেশ বেগ পেতে হচ্ছে জানিয়ে ডা. বোরহানউদ্দিন বলেন, কব্জির বেল্ট, পাসপোর্টসহ যেসব সামগ্রী নিজেদের সঙ্গে রাখার কথা, তা অনেক সময় রাখেন না হাজিরা। এ কারণে তাদের চিহ্নিত করা কষ্টকর হয়ে পড়ে।
অপরদিকে, সৌদি আরবে হজ করতে গিয়ে মিনায় পাথর ছোড়ার সময় পদদলনে বাংলাদেশের ১০ জন নয়, প্রকৃতপক্ষে নিহত হয়েছেন ১৮ জন। বাংলাদেশ হজ অ্যাজেন্সি মালিকদের সংগঠন হাব এমনটাই দাবি করেছে।
হাব সভাপতি মো. ইব্রাহীম বাহার সোমবার বিকেলে এ তথ্য জানান।
তিনি বলেন, ‘আজ (সোমবার) দুপুর পর্যন্ত আমাদের কাছে তথ্য ছিল ২০ জন মারা গেছেন। কিন্তু বিকেল নাগাদ মিশনে যোগাযোগ করে নিশ্চিত হয়েছি, মৃতের সংখ্যা ১৮।’
তিনি আরো বলেন, ‘হাব-এর হাতে যে তথ্য আছে, সে অনুসারে এখনো গুরুতর আহত ২৫ জন চিকিৎসাধীন রয়েছেন। এছাড়া নিঁখোজ রয়েছেন আরো ৯০ জন বাংলাদেশি হাজি।’
গত ২৪ সেপ্টেম্বর মিনায় শয়তানকে পাথর ছোড়ার সময় পদদলনে নিহতের সংখ্যা বেড়ে ৭৬৯ জনে দাঁড়িয়েছে। হজ পালনকালে ২৫ বছরের মধ্যে ভয়াবহতম ওই দুর্ঘটনায় ৯৩৪ জন হাজি আহত হয়েছেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here