admoc
Kal lo

,

admoc
Notice :

গাজীপুর সিটি কর্পোরেশনে বাস্তবায়নাধীন কেয়ার বাংলাদেশ-এর প্রকল্পসমূহের অবহিতকরণ সভা

12

এম এ ফিরোজ, গাজীপুর ঃ গতকাল কেয়ার বাংলাদেশ ও গাজীপুর সিটি কর্পোরেশন যৌথভাবে কেয়ার বাংলাদেশ-এর বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অবহিতকরন সভা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন এডঃ মোঃ আজমত উল্ল্যা খান, সাবেক মেয়র, টঙ্গী পৌরসভা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসাদুর রহমান কিরণ, মেয়র (ভারপ্রাপ্ত),গাজীপুর সিটি কর্পোরেশন এবং সভাপতিত্ব করেছেন মোহাম্মাদ আমিনুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত), গাজীপুর সিটি কর্পোরেশন।
অনুষ্ঠানের এডঃ মোঃ আজমত উল্ল্যা খান বাংলাদেশের উন্নয়নে কেয়ার বাংলাদেশের অবদানের কথা তুলে ধরে বলেন, ‘বাংলাদেশে কেয়ার একটি মডেল’। তিনি বলেন, স্বাধীনতার পর থেকে কেয়ার বাংলাদেশ গ্রাম ও শহরাঞ্চলে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দরিদ্র ও হতদরিদ্র মানুষের জন্য কাজ করে যাচ্ছে। পাশাপাশি তিনি উপস্থিত কাউন্সিলরদের গাজীপুরে প্রকল্প  বাস্তবায়নের ক্ষেত্রে সার্বিক সহযোগিতা প্রদানের অনুরোধ জানান।
প্রধান অতিথির বক্তব্যে মেয়র (ভারপ্রাপ্ত) আসাদুর রহমান কিরণ গাজীপুর সিটি কর্পোরেশনের উন্নয়নে কেয়ার বাংলাদেশকে এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্যে ধন্যবাদ জানান ও সর্বাত্ত্বক সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করেন।
অবহিতকরণ সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন প্রফেসর ড. এ. এস. এম. মাকসুদ কামাল, ডীন, ফ্যাকাল্টি অব আর্থ এন্ড এনভায়রণমেন্টাল সাইন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়। তিনি ‘টেকসই উন্নয়নের লক্ষ্যে নগর ঝুঁকি হ্রাস সমন্বিত ব্যবস্থা গ্রহণ’ নামক উপস্থাপনায় গাজীপুরের বর্তমান সমস্যা এবং সম্ভাবনার কথা তুলে ধরেন। উক্ত অনুষ্ঠানে কেয়ার বাংলাদেশের পক্ষ থেকে প্রকল্পসমূহের সংক্ষিপ্ত বিবরণী উপস্থাপন করেন ডঃ মোঃ মেহরুল ইসলাম, ডিরেক্টর-প্রোগ্রাম এভিডেন্স, এ্যাডভোকেসি, রিসার্চ এন্ড লার্নিং।
উল্লেখ্য, কেয়ার বাংলাদেশ একটি আন্তর্জাতিক উন্নয়নমূলক সংস্থা যা ১৯৪৯ সাল থেকে দরিদ্রতা দূরীকরণে এবং ন্যায় বিচার প্রতিষ্ঠায় নারী ও মেয়েশিশুকে বিশেষ গুরুত্ব প্রদানের মাধ্যমে কাজ করছে। এই লক্ষ্যকে সামনে রেখে সংস্থাটি বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, খাদ্য নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন, শিক্ষা, সুস্বাস্থ্য নিশ্চিতকরন, দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনে সহনশীলতা বৃদ্ধিসহ উন্নয়নের বিভিন্ন শাখায় নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।
বর্তমানে কেয়ার বাংলাদেশ গাজীপুর সিটি কর্পোরেশনে মোট ৯ টি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পসমূহের মাধ্যমে যে সকল সেক্টরগুলোতে কাজ করা হচ্ছে তন্মদ্ধে নারীর ক্ষমতায়ন, সুস্বাস্থ্য নিশ্চিতকরন এবং দুর্যোগ ও জলবায়ু পরিবর্তনে সহনশীলতা বৃদ্ধি প্রধান। উক্ত প্রকল্পসমূহ বাস্তবায়নে কমিউনিটি, গাজীপুর সিটি কর্পোরেশন, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিটি কর্পোরেশন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, কমিউনিটি ক্লিনিক, গার্মেন্টস মালিক ও শ্রমিক, স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান/সংস্থা অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার। কেয়ার বাংলাদেশ বিশ্বাস করে, পরিচালনাধীন প্রকল্পসমুহের লক্ষ্য, উদ্দেশ্য, কর্মএলাকা এবং প্রত্যাশিত ফলাফল সম্পর্কে সকল অংশীদারদের জানার ফলে এর সাফল্য অর্জনকে তরান্বিত হবে।
কেয়ার বাংলাদেশে-এর ভিশন:  আমরা এমন এক বিশ্বের স্বপ্ন দেখি যেখানে বিরাজ করবে বিপুল সম্ভাবনা। সে বিশ্বে থাকবে মানুষের প্রতি মানুষের সহমর্মিতা ও সহনশীলতা, আর সামাজিক ন্যায়পরায়নতা। আমাদের প্রত্যাশা প্রতিটি মানুষের জন্য সুনিশ্চিত থাকবে মর্যাদাপূর্ণ জীবন ও সার্বিক নিরাপত্তা। বিশ্বব্যাপী দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যে যে র্দুবার আন্দোলন চলছে, কেয়ার বাংলাদেশ হতে চায় সে আন্দোলনের অবিচ্ছেদ্য শক্তি এবং কাঙ্খিত সহযাত্রী। সর্বত্র আমরা আরো বেশি পরিচিত হয়ে উঠব সে সংগঠনের কর্মী হিসেবে যাদের স্বপ্ন ও সুদৃঢ় অঙ্গিকার হবে মানুষের মর্যাদাপূর্ণ জীবন প্রতিষ্ঠা।
মিশন: কেয়ার বাংলাদেশ দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠির মতামত ও দাবিদাওয়া এমনভাবে তুলে ধরে, যা সকল পর্যায়ের জনমত, উন্নয়ন রীতি ও নীতিমালা প্রভাবিত করে। এই প্রভাব অর্জনের লক্ষ্যে আমরা তৃণমূল ও বৈশ্বিক অভিজ্ঞতা থেকে জ্ঞান আহরণ করি এবং তা নীতি নির্ধারণী মহল তথা সুশীল সমাজ, সরকার ও বেসরকারি খাতের কাছে উদ্দেশ্যপূর্ণ সম্পর্কের মাধ্যমে পৌঁছে দেই।

Share Button
Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী