শ্রম আইনের আওতায় আসছে ২০ লাখ গৃহকর্মী

0
102

‍আক্তার হোসেন অপু ‍॥ আগামী নভেম্বরের মধ্যেই ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ অনুমোদনের আশা করা হচ্ছে। এই নীতিমালার অধীনে দেশের প্রায় ২০ লাখ গৃহকর্মী শ্রম আইনের ২০০৬-এর অধীনে সুযোগ-সুবিধার আওতায় আসবে।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার জানান, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক ও মালিক কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ -এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৫ নভেম্বরের মধ্যে তা মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।
পরবর্তী সময়ে আইন প্রণয়নের উদ্যোগ নেয়া হবে। তিনি বলেন, গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতিমালা অনুযায়ী সিটি কর্পোরেশন, জেলা-উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে তথ্য গৃহকর্মীদের তথ্য সংগ্রহ করা সহজ হবে এবং গৃহকর্মীরা সরকারের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মাধ্যমে আর্থিক সহায়তা পাবেন।
এছাড়া, তারা বীমা, দুর্ঘটনায় ক্ষতিপূরণ প্রাপ্তিসহ নানাবিধ সামাজিক নিরাপত্তার আওতায় আসবে। মাইকেল শিপার আরো বলেন, বর্তমান সরকার শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য নিরাপত্তার লক্ষ্যে নারায়ণগঞ্জ ও টঙ্গীতে পেশাগত রোগ বিষয়ক ২০০ শয্যা বিশিষ্ট দুইটি বিশেষ হাসপাতাল প্রতিষ্ঠা করার জন্য উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, এই হাসপাতাল দুটি নির্মাণে প্রায় ১০০ কোটি টাকা ব্যয় হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় কার্যক্রম শুরু করার জন্য নির্দেশনাও দিয়েছেন বলে তিনি জানান।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here