ধোঁয়াসা : চীনে দ্বিতীয় দফায় রেড অ্যালার্ট

0
196

কালবেলা ডেস্ক : চীনের রাজধানীতে ধোঁয়াশার কারণে দ্বিতীয় দফায় দূষণজনিত ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছে। এক সপ্তাহের কিছু বেশি আগে বেইজিংয়ে একই কারণে প্রমবারের মতো এ ধরনের ‘রেড অ্যালার্ট’ জারি করা হয়েছিল।
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, দ্বিতীয় দফায় ‘রেড অ্যালার্ট’ জারির পরিপ্রেক্ষিতে বেইজিং আবহাওয়া সেবা বিভাগ জানিয়েছে, বায়ুদূষণের কারণে কাল শনিবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত রাজধানীতে ঘন ধোঁয়াশা থাকবে।
দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, চীনের মধ্যাঞ্চলের জিয়ান থেকে উত্তর-পূর্বাঞ্চলের হারবিন পর্যন্ত এলাকায় ধোঁয়াশার প্রভাব থাকবে।
বেইজিংয়ে বায়ুদূষণ নিয়ে সর্বোচ্চ সতর্কাবস্থা জারির প্রেক্ষিতে গাড়ি চলাচল, কলকারখানা ও ভবনের কাজকর্ম সীমিত করে দেওয়া হয়েছে। সরকার সারা দেশে পরিবেশের ক্ষতিকর দূষণের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখার অঙ্গীকার করেছে।
আবহাওয়া কর্তৃপক্ষ বলেছে, চলতি মাসের শুরুতে ধোঁয়াশার কারণে শেষবারের মত রেড অ্যালার্ট জারি করা হয়েছিল। তবে এবার বেইজিংয়ে ধোঁয়াশা পরিস্থিতি গতবারের চেয়ে ভয়াবহ হতে পারে।
দুই বছর ধরে চীনে বায়ুদূষণের কারণে ধোঁয়াশা সৃষ্টির মতো বিপর্যয় দেখা দিচ্ছে। কয়লার ইঞ্জিনে চালিত শিল্পকারখানা, যানবাহনের ধোঁয়া, নির্মাণাধীন এলাকার ধুলাবালির কারণে চীনে ঘন ধোঁয়াশার সৃষ্টি হচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতি কিউবিক মিটারে ২৫ মাইক্রোগ্রামকে সর্বোচ্চ নিরাপদ মাত্রা হিসেবে বিবেচনা করে থাকে। গত ৮ ডিসেম্বর এ্ মাত্রা ছিল ৩শর কাছাকাছি।
এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বেইজিং ও আশপাশের এলাকার বায়ুদূষণের ভয়াবহতা কমাতে সম্প্রতি চীনকে ৩০ কোটি ডলারের ঋণ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।
এডিবি বলেছে, বেইজিং ও সংলগ্ন এলাকার বাতাস এমন ভয়াবহ মাত্রায় দূষিত হয়ে পড়েছে যে তা জনস্বাস্থ্য ও টেকসই উন্নয়নকে ঝুঁকির মুখে ফেলে দিয়েছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here