অবশিষ্ট ৮৯ পৌরসভার নির্বাচন নতুন বছরের শেষার্ধে

0
188

নিজস্ব প্রতিবেদক : দেশে মোট পৌরসভা রয়েছে ৩২৩টি। এরমধ্যে ২৩৪টিতে নির্বাচন হচ্ছে। বাকি ৮৯টি পৌরসভার নির্বাচন কবে হবে সে সম্পর্কে স্থানীয় সরকার বিভাগ নিশ্চিত নয়। তবে তারা আশা করছেন আগামী বছরের শেষার্ধে এই পৌরসভাগুলোর নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। তাও বহুলাংশে নির্ভর করবে সরকারের সদিচ্ছার উপর।
স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা যায়, নবসৃষ্ট ৩০টি পৌরসভার নির্বাচন আগামী বছরের প্রথমার্ধে অনুষ্ঠানে বাধা নেই। একমাত্র সমস্যা ডিলিমিটেশন। এই পৌরসভাগুলোর ডিলিমিটেশন করা হয়নি। এজন্য দেড় থেকে দু’মাস সময় লাগবে। সরকারের কাছ থেকে নির্দেশ পেলে স্থানীয় প্রশাসন সীমানা পুনঃনির্ধারণ কাজে হাত দেবে। হাইকোর্টে বিশটি পৌরসভা নিয়ে মামলা রয়েছে। এতদিন সরকার পক্ষ মামলাগুলোর নিষ্পত্তির জন্য কোন উদ্যোগই নেয়নি। মেয়াদ উত্তীর্ণ হলেও মামলা অনিষ্পন্ন থাকায় নির্বাচন অনুষ্ঠান সম্ভব হয়নি। সরকার উদ্যোগী হলে সর্বোচ্চ তিন মাসের মধ্যেই মামলাগুলোর নিষ্পত্তি এবং নির্বাচনের প্রস্তুতিমূলক কাজ শুরু করা যায়। অপর ৩৯টি পৌরসভার মেয়াদ শেষ হবে আগামী বছরের আগস্ট থেকে নভেম্বরের মধ্যে। বিধি অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার তিন মাস পূর্বে নির্বাচন করা যায়।
স্থানীয় সরকার বিভাগ সূত্রে বলা হয়েছে, আগামী বছরে মে-জুন থেকে অবশিষ্ট ৮৯টি পৌরসভার নির্বাচন শুরু হবে। এই সব পৌরসভার নির্বাচন একযোগে হবে না। কয়েক ধাপে হবে। নির্বাচনী কার্যক্রম চলবে নভেম্বর-ডিসেম্বর পর্যন্ত।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here