প্রধানমন্ত্রীর সমবেদনা : অবিভক্ত বাংলার প্রথম স্পিকার সৈয়দ নওশের আলীর কন্যা কানিজ ফাতেমার ইন্তেকাল

0
147

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোর মা কানিজ ফাতেমা মোহসীনা ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহী…রাজিউন)।
বৃহস্পতিবার রাত পৌনে ১২টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বার্ধক্যজনিত কারণে তিনি মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।
কানিজ ফাতেমা মোহসীনার মৃত্যুতে সিপিবি’র কেন্দ্রীয় কমিটি গভীর শোক প্রকাশ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে এখানে ধানমন্ডি ৩২ এ অবিভক্ত বাংলার প্রথম স্পিকার ও স্বাস্থ্যমন্ত্রী মরহুম সৈয়দ নওশের আলীর কন্যা মরহুম কানিজ ফাতেমা মহসিনার বাসভবনে যান। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনোর মাতা মহসিনা (৯২) গতকাল সকালে বার্ধক্যজনিত জটিলতায় ইন্তেকাল করেছেন।
প্রধানমন্ত্রী সেখানে মহসিনার লাশ একনজর দেখে তাঁর প্রতি শ্রদ্ধা জানান এবং মরহুমার আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করেন। শেখ হাসিনা শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন এবং সান্ত¦না দেন।
বাংলাদেশে সড়ক ও জনপথ বিভাগের প্রথম চীফ ইঞ্জিনিয়ার মরহুম হাতেম আলী খানের স্ত্রী মহসিনা মৃত্যুকালে দুই পুত্র হায়দার আকবর খান রনো ও বীর মুুক্তিযোদ্ধা হায়দার আকবর খান ঝুনো সহ অসংখ্য আত্মীয়-স্বজন ও শুভাকাক্সক্ষী রেখে গেছেন।
মহসিনা বাংলাদেশে নারী আন্দোলনের পথিকৃত কবি সুফিয়া কামালের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।
গতকাল এক শোক বিবৃতিতে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বলেছেন, কানিজ ফাতেমা মোহসীনার মৃত্যুতে প্রগতিশীল আন্দোলনের অপূরণীয় ক্ষতি হলো। তাঁর অবদান গরিব-মেহনতি মানুষ শ্রদ্ধার সাথে স্মরণ করবে।
বিবৃতিতে নেতৃবৃন্দ শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।
ফাতেমা মোহসীনা ১৯২৪ সালের ৩ অক্টোবর জন্মগ্রহণ করেন। তিনি কলকাতার বেগম রোকেয়া প্রতিষ্ঠিত সাখাওয়াত মেমোরিয়াল স্কুলের প্রথম ব্যাচের ছাত্রী ছিলেন। তাঁর স্বামী প্রয়াত হাতেম আলী খান ছিলেন বিশিষ্ট প্রকৌশলী এবং পাকিস্তান আমলে সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী।
কানিজ ফাতেমা মোহসীনার পিতা সৈয়দ নওশের আলী ছিলেন অবিভক্ত ভারতের জাতীয়তাবাদী ও ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা। তিনি ১৯৩৭ সালে বাংলার প্রথম মন্ত্রীসভার সদস্য এবং ১৯৪০ সালে বঙ্গীয় পরিষদের স্পিকার ছিলেন।
এদিকে সকালে ধানমন্ডীতে কানিজ ফাতেমার পরিবারের প্রতি সমবেদনা জানাতে সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম, সিপিবি’র উপদেষ্টা মনজুরুল আহসান খান, বাংলাদেশের ওয়ার্কার্স পাটিৃর সভাপতি রাশেদ খান মেনন, সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লাবলুসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং শুভানুধ্যায়ীরা তার ধানমন্ডীর বাড়িতে যান। বিকালে বনানী কবরস্তানে তাঁর লাশ দাফন করা হয়।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here