কম্পিউটারে জীবন্ত সার্কিট

0
178

কালবেলা ডেস্ক : চিকিৎসা বিজ্ঞানে প্রতিদিন যুক্ত হচ্ছে নিত্য নতুন প্রযুক্তি। এবার জীবন্ত সার্কিট আবিষ্কৃত হলো কম্পিউটারে। যুক্তরাষ্ট্রের  ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) গবেষকরা নতুন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন যেখানে ডিজিটাল এবং অ্যানালগ কম্পিউটারে জীবন্ত সার্কিট ব্যবহার করা যাবে। সিনথ্যাটিক বায়োলোজিক্যাল সিস্টেমে দুটি পদ্ধতির যে কোন একটি অনুসরণ করতো। অ্যানালগ অথবা ডিজিটাল প্রক্রিয়ায় সেল উৎপন্ন হতো। এমআইটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এবার উভয় প্রক্রিয়া ব্যবহার করেছে জীবন্ত সেল উৎপন্ন করতে।
গ্রীণ বেজড সার্কিট ব্যবহার করে এখানে কাঙ্খিত সফলতা অর্জন করা সম্ভব হয়েছে। এমআইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জীবন্ত কোষ পরিবেশগত সংকেতের সম্মুখীন হওয়ার পর জটিল কম্পিউটেশন সম্পাদন করতে সক্ষম হয়। এই কম্পিউটেশন এক টানা অথবা ধীরে ধীরে অ্যানালগ প্রকৃতির হতে পারে। এই পদ্ধতিতে চোখের দৃষ্টির পরিবর্তন হয়ে আলোর পর্যায়ে আসে। ডিজিটাল প্রক্রিয়াতে এই কাজ আরো দ্রুত সম্পন্ন হয়।’
এ পদ্ধতির উদ্ভাবক দলের নেতা এমআইটি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্চিনিয়ারিং এর সহযোগী অধ্যাপক টিমোথি লু বলেন, ‘ডিজিটাল মূলত খুব সহজে কোষের ওপর কম্পিউটিংয়ের একটি সহজ উপায় কারণ প্রতিটি অংশ এখানে খুব সহজে জীবন্ত কোষগুলোর ওপর বিক্রিয়া চালাতে পারে এবং খুব দ্রুত আকর্ষণীয় সেল তৈরি করা যায়।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here