সাইবার হামলায় পুরস্কৃত হ্যাকার

0
9

প্রযুক্তি ডেস্ক  : আগে থেকে লক্ষ্য করা ওয়েবসাইটে সফলভাবে হ্যাক করায় পুরস্কারের ব্যবস্থা করেছে তুর্কি হ্যাকার দল। পুরস্কারের মাধ্যমে হ্যাকিংকে গেইমে পরিণত করেছে দলটি।
বিবিসি জানিয়েছে, ক্ষুদ্র সংখ্যক কিছু ওয়েবসাইটে স্বল্পকালীন হামলা চালানোয় ‘লয়্যালটি পয়েন্ট’ দিচ্ছে হ্যাকার দল। এই লয়্যালটি পয়েন্ট ব্যবহার করে বিনামূল্যে হ্যাকিং টুল পাবেন হ্যাকাররা।
হ্যাকের লক্ষ্য হিসেবে যেসব ওয়েবসাইটকে নেওয়া হয়েছে সেগুলো তুর্কি সরকারের বিরোধীতাকারী সংস্থার।
সিকিউরিটি প্রতিষ্ঠান ফোর্সপয়েন্ট জানিয়েছে, ‘সারফেইস ডিফেন্স’ নামের এই পুরস্কারের আয়োজন করে। এজন্য হ্যাকারদের ‘স্পেজহ্যামার’ টুল প্রদান করেছে সাইটটি। টর ডার্ক নেটওয়ার্ক থেকে পরিচালিত হয় সারফেইস ডিফেন্স।
মিডিয়া, রাজনৈতিক বিরোধী দল এবং যেসকল সাইট মার্কিন গণহত্যা প্রচার করছে এমন সাইট প্রতিযোগিতার লক্ষ্য হিসেবে বিবেচিত হয়। এ ছাড়াও অন্যান্য আরও কিছু সাইটে হামলা চালানো হয়। ফোর্সপয়েন্ট-এর প্রধান নিরাপত্তা বিশ্লেষক কার্ল লিওনার্ড বলেন, ”এবারই প্রথমবারের মতো হ্যাকাররা হ্যাকিং প্লাটফর্মে একে অপরের সঙ্গে প্রতিযোগিতার আয়োজন করেছেন।”
এই প্রতিযোগিতায় এক পয়েন্ট পাওয়ার জন্য নির্দিষ্ট একটি সাইটে ১০ মিনিট যাবত হামলা চালাতে হবে বলে জানানো হয়। ফোর্সপয়েন্ট জানায় এই প্রতিযোগিতায় এক হ্যাকার সর্বোচ্চ ৪৫০ পয়েন্ট যোগ করেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here