যুক্তরাজ্যের আকাশে আসছে রোবট প্লেন

0
14

প্রযুক্তি ডেস্ক  : যুক্তরাজ্যের আকাশে পরীক্ষামূলকভাবে উড়ানো হবে রোবট প্লেন। স্বয়ংক্রিয় প্লেন নিয়ন্ত্রণ সিস্টেমের সহায়ক হিসেবে এই পরীক্ষা চালানো হবে।
বিবিসি জানিয়েছে, রোবট প্লেনটি ১৭টি ফ্লাইট সম্পন্ন করতে পারে। এজন্য ‘জেটস্ট্রিম ৩১’ মডেলের প্লেনকে পরিবর্তন করে স্বয়ংক্রিয় করা হয়েছে।
স্বয়ংক্রিয় হলেও প্লেনটি টেক-অফ এবং ল্যান্ডিংয়ের সময় একজন পাইলট তা নিয়ন্ত্রণ করবেন। তবে, ল্যাঙ্কশায়ার থেকে ইনভারনেস পর্যন্ত ৩০০ মাইল প্লেনটি নিজে থেকেই উড্ডয়ন করবে বলে জানানো হয়েছে।
প্লেনটিতে পাইলটিং সফটওয়্যারের সঙ্গে আরও সেন্সর রয়েছে যেগুলো মেঘ এবং অন্যান্য প্লেনের উপর নজরদারী করতে পারে। নিজে থেকে ওড়ার জন্য প্লেনটি স্যাটেলাইট এবং নিজস্ব শনাক্তকরণ সিস্টেম ব্যবহার করবে।
নিজে থেকে চলা ফ্লাইটে প্লেনটি ১৫ হাজার ফুট উচ্চতায় উড়বে এবং সেখানে অন্যান্য প্লেন বেশি থাকবে না। প্রতিটি ফ্লাইট ৯০ মিনিট হবে বলে ধারণা করা হচ্ছে।
এ ব্যাপারে ব্রিটিশ অ্যারোস্পেস অ্যান্ড ডিফেন্স প্রতিষ্ঠান বিএই-এর প্রযুক্তি এবং গবেষণা প্রধান মরেন ম্যাককুয়ে বলেন, “আমরা এমন সম্ভাবনার লক্ষ্যে কাজ করছি যাতে আমাদের মানুষবিহীন সিস্টেম উচ্চমাত্রার নিয়ন্ত্রিত পরিবেশে উড্ডয়ন করতে পারে”
রোবট এই প্লেনটিতে একটি ক্যামেরাও ব্যবহার করা হয়েছে, যা খারাপ আবহাওয়া এবং ভারী মেঘসহ অন্যান্য ‘মোকাবেলাময় পরিস্থিতি’ এড়িয়ে যেতে সাহায্য করবে বলে জানানো হয়।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here