জাতীয় বাজেটে শিশুদের জন্য বরাদ্দ বাড়ানোর সুপারিশ

0
145

নিজস্ব প্রতিবেদক :  জাতীয় বাজেটে শিশুদের জন্য বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।  ‘দেশের মোট জনসংখ্যার ৪৫ শতাংশ শিশু। এই শিশুদের জন্য শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি, ক্রীড়া, শ্রম ও কর্মসংস্থান এবং সমাজকল্যাণসহ সংশ্লিষ্ট প্রতিটি মন্ত্রণালয়ে শিশুদের জন্য বরাদ্দ বাড়াতে হবে। পাশাপাশি এ বাজেট বাস্তবায়নে স্থানীয় সরকার প্রতিনিধিদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।’ জাতীয় সংসদে সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য জেবুন্নেসা আফরোজ এমপি শিশুদের বাজেট বিশ্লেষণ বিষয়ক এক আলোচনায় বৃহস্পতিবার একথা বলেন।
রাজধানীর ডেইলি স্টার ভবনে ‘রিপোর্ট ডেসিমিনেশন এ্যান্ড ডায়ালগ: চাইল্ড বাজেট এনালিসিস এ্যান্ড এডভোকেসি’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠিত হয়। সেন্টার ফর সার্ভিসেস এ্যান্ড ইনফরমেশন অন ডিজএ্যাবিলিটি (সিএসআইডি) এবং সেভ দ্যা চিলড্রেন যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।
জাতীয় সংসদে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাশের সদস্য কবি কাজী রোজী এমপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান এবং সেন্টার ফর বাজেট এ্যান্ড পলিসির পরিচালক ড. এম আবু ইউসুফ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ধীন লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের মহাপরিচালক আনিসুল আওয়াল এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম।
সেভ দ্যা চিলড্রেন-এর ফিন্যান্স এ্যাডভাইজার আশিক ইকবালের সঞ্চালনায় অনুষ্ঠানে “শিশুদের বাজেট বিশ্লেষণ” শীর্ষক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন শিশু প্রতিনিধি সিলেটের গোয়াইন ঘাটের মেহেরজান বেগম, ঢাকার আলমগীর কবির এবং আরিফুর রহমান।
জেবুন্নেসা আফরোজ এমপি সবার আগে শিশুর অধিকার ও প্রয়োজনের ওপর গুরুত্বারোপ করে বলেন, আসন্ন বাজেট অধিবেশনে সংশ্লিষ্ট প্রতিটি মন্ত্রণালয়ে শিশুদের জন্য বাজেট বাড়ানোর সুপারিশ করা হবে। কারণ শিশুদের সুরক্ষা ও উন্নয়ন নিশ্চিত করতে হলে বাজেটে বরাদ্দ বৃদ্ধির কোন বিকল্প নেই। তিনি শিশুর সার্বিক উন্নয়নে নির্বাচিত জনপ্রতিনিধিদের সাথে প্রশাসনকেও সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান।
কবি কাজী রোজী এমপি জাতীয় বাজেটকে শিশুর উন্নয়নের বাতিঘর উল্লেখ করে বলেন, শিশুর শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলার উন্নয়নেও বাজেট বাড়াতে হবে। যাতে আমাদের প্রতিটি শিশু সমান সুযোগ নিয়ে বেড়ে উঠতে পারে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here