রান্নাঘরের ৫ হাজার আইটেম বাণিজ্য মেলায়

0
951

অর্থনৈতিক প্রতিবেদক :গৃহিণীদের দিনের একটা বড় সময় কাটে রান্নাঘরে। এ ঘরটি পরিপাটি রাখতে তারা বেশ সচেতন। নারী বা গৃহিণীদের কাজ আরও সহজ এবং গতিশীল করতে প্লেট, মগ, বাটি, চামচ, হাড়ি, ডিস, কড়াইসহ নিত্য প্রয়োজনীয় ৫ হাজার আইটেম বাণিজ্য মেলায় আনা হয়েছে।
শুক্রবার (৬ জানুয়ারি) রাজধানীর শেরে বাংলানগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার বিভিন্ন স্টল ঘুরে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা যায়।
এসব আইটেমের মধ্যে বাহারি ডিজাইনের পণ্যই ক্রেতাদের পছন্দের শীর্ষে রয়েছে বলে জানিয়েছেন দিল্লি অ্যালুমিনিয়ামের কর্মকর্তা মো. আহসান জুয়েল।
তিনি বলেন, বিভিন্ন নকশা করা যেসব তৈজসপত্র আমরা মেলায় নিয়ে আসি, তা সচরাচর বাজারে পাওয়া সম্ভব না। মেলাকে কেন্দ্র করে আমরা এসব পণ্য দিল্লি ও থ্যাইল্যান্ড থেকে আমদানি করেছি। মেলায় আমরা প্রায় ২ হাজার ৫০০ আইটেম নিয়ে এসেছি।
বাটি, হাড়ি, পানদানি থেকে শরু করে সব আছে। এসব পণ্যের দাম ৩২০ টাকা থেকে ৬ হাজার টাকা পর্যন্ত বলেও জানান তিনি।
অন্যদিকে, হাইড্রোলিক হাড়ি থেকে সাধারণ হাড়ি বা এ জাতীয় প্রায় ২ হাজার তৈজসপত্র মেলায় এসেছে বলে জানিয়েছেন চট্টগ্রামের ব্যবসায়ী উত্তম কুমার দাস।মেলায় হাইড্রোলিক হাড়ি কিনছেন ক্রেতা/ছবি- দীপু মালাকার তিনি বলেন, ওয়াটার ফিলটার থেকে শুরু করে হাইড্রোলিক হাড়ি নিয়ে প্রায় ২ হাজার রকমের পণ্য মেলায় আনা হয়েছে। এসব পণ্যের দাম ৫০০ টাকা থেকে শুরু করে ৮ হাজার টাকা পর্যন্ত।
এসব বাহারি ডিজাইনের রান্নাঘরের প্রয়োজণীয় পণ্য সামগ্রী পেয়ে খুশি ক্রেতারাও। মেলায় আগত দর্শনার্থী খুরশীদা বেগম বলেন, ‘মেলায় এসে মা ও শ্বাশুড়ির জন্য নকশা করা পানদানি কিনলাম। ১ হাজার ৫০ টাকা দাম পড়েছে পানদানির। মেলা ছাড়া এমন নকশা করা পণ্য কিনতে পাওয়া খুবই কঠিন। তাছাড়া নিজেদের জন্য মগ কিনলাম ৩২০ টাকা করে।’
পহেলা জানুয়ারি মাসব্যাপী বাণিজ্য মেলা শুরু হয়েছে। মেলায় বিশ্বের বিভিন্ন দেশের স্টলে হরেক রকম পণ্যের পসরা সাজানো হয়েছে। যেখান থেকে উৎসবমুখর পরিবেশে ক্রেতা বা ভোক্তারা তাদের পছন্দের জিনিস কিনে বাড়ি ফিরছেন।

Share on Facebook