আগামী অর্থবছর থেকে উপবৃত্তির আওতায় আসবে ৮০ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থী

0
6

নিজস্ব প্রতিবেদক : দেশের ৮০ হাজার প্রতিবন্ধী শিক্ষার্থী উপবৃত্তির আওতায় আসবে আগামী অর্থবছর থেকে। ঢাকা রিপোর্টার্স ইউনিটি অডিটোরিয়ামে ২০১৭-১৮সালের বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় বক্তারা এ তথ্য জানান। দুটি বেসরকারি সংস্থা এই সভার আযোজন করে। তারা বলেন, বর্তমান সরকার প্রতিবন্ধীবান্ধব। প্রতিবন্ধীদের শিক্ষা নিশ্চিত করতে এবং সমাজের মূল ধারায় এগিয়ে নেয়ার লক্ষ্যে এটি উল্লেখযোগ্য পদক্ষেপ । বক্তারা আরো বলেন,দেশের প্রায় ১ কোটি ৫০ লাখ প্রতিবন্ধী ব্যক্তির জন্য আলাদাভাবে বাজেট মাত্র ১০১৭ কোটি টাকা। অর্থাৎ দৈনিক মাথাপিছু পড়ে মাত্র ১ দশমিক ৮৬ ভাগ টাকা। এ অপ্রতুল বাজেট বরাদ্দ দিয়ে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষা,কর্মসংস্থান,যাতায়াত,যোগাযোগ সহজ করা এবং তাদের অধিকার ও সামাজিক মর্যাদা প্রতিষ্ঠা করা সম্ভব নয়। প্রতিবন্ধীদের প্রয়োজনীয়তার নিরিখে প্রতিটি খাতে যথাযথ বরাদ্দ নিশ্চিত করা হলে প্রতিবন্ধী ব্যক্তিরা উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত হতে পারবে বলেও উল্লেখ করেন তারা।
বক্তারা বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) এজেন্ডা ২০৩০ বাস্তবায়নে বাংলাদেশ ইতিমধ্যে ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার দলিলের সাথে সঙ্গতি রেখে একটি উন্নয়ন ফলাফল কাঠামো তৈরি করেছে। এ প্রস্তুতিমূলক পদক্ষেপের দৃষ্টিকোণ থেকে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট অত্যন্ত তাৎপর্যপূর্ণ।
তারা বলেন, শুধু সমাজকল্যাণ মন্ত্রণালয় নয়,সকল মন্ত্রণালয় সমন্বিত উদ্যোগে এক হয়ে কাজ করলে প্রতিবন্ধীদ্রে উন্নয়ন তরান্বিত হবে। তাদেরও সামাজিক অধিকার ও কর্মসংস্থানসহ সামগ্রিক উন্নয়ন হবে।
অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ ডিআরএফগ্রান্টি কোÑঅর্ডিনেশন কমিটি যৌথ উদ্যোগে এর আয়োজন করে।
এতে স্থার নির্বাহী পরিচালক এলবাট মোল্লা, ভাইস-চেয়ারম্যান মহুয়া পাল প্রমুখ বক্তব্য রাখেন।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here