admoc
Kal lo

,

admoc
Notice :
«» সোনারগাঁওয়ে বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন ডা. মাহমুদা আক্তার «» অর্থের অভাবে সম্পন্ন হচ্ছে না বাউফল পৌরসভার একাধিক প্রকল্প «» ধামরাইয়ে কালামপুর বাজার বণিক সমিতির ফুটবল খেলা টাইব্রেকারে জয় বাংলা একাদশ «» বিএনপিকে পরাজিত করে বিজয়ী হব : কাদের «» আন্তর্জাতিক তথ্য-উপাত্ত বলছে পৃথিবী সম্পূর্ণ উল্টোপথে হাটছে পৃথিবীতে রাত হারিয়ে যেতে বসেছে «» প্রাথমিক সমাপণী পরীক্ষার প্রশ্নে ভুল দায় কার-দায়ী কে? «» বারী সিদ্দিকী আর নেই «» রোহিঙ্গাদের নিরাপদে ফেরার পরিস্থিতি এখনও হয়নি : জাতিসংঘ «» জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ «» গাজীপুরে রেল ক্রসিংয়ে ট্রাক সংঘর্ষ ট্রেনের সহকারী চালক নিহত

ইউজিআইআইপি-৩ প্রকল্পের অবদান বদলেছে নীলফামারী পৌরসভার চিত্র

Untitled-25

নীলফামারী প্রতিনিধি: নীলফামারী পৌরসভায় চলমান উন্নয়ন কার্যক্রম পর্যবেক্ষণ করে সন্তোষ প্রকাশ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক(এডিবি)। সম্প্রতি ব্যাংকটির একটি প্রতিনিধি দল সরেজমিনে পরিদর্শন করেন উন্নয়ন কার্যক্রম। এছাড়া বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিদের নিয়ে মতবিনিময় সভায়ও অংশগ্রহণ করেন। প্রতিনিধি দলে স্থানীয় সরকার মন্ত্রনালয় এবং তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ(সেক্টর) প্রকল্পের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
নীলফামারী পৌরসভার সচিব মশিউর রহমান জানান, ২১ ও ২২ আগষ্ট উন্নয়ন কার্যক্রম পর্যবেক্ষনে নেতৃত্ব দেন নগর উন্নয়ন বিশেষজ্ঞ ও প্রতিনিধি দলের(মিশন) প্রধান আলেকজান্ডার ভোগল।
দলটি নীলফামারী পৌর সুপার মার্কেট, শহীদ মিনার, রাস্তা, ড্রেন, ফুটপাথসহ বিভিন্ন অবকাঠামো পরিদর্শন করেন। এরআগে ২১আগষ্ট বিকেলে বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিদের নিয়ে মতবিনিময়ে অংশগ্রহণ করে ১৪সদস্যের দলটি।
নীলফামারী পৌরসভার প্রকৌশল বিভাগ সুত্র জানায়, ২০১৫-১৬ এবং ২০১৬-১৭অর্থ বছরে ইউজিআইআইপি-৩ প্রকল্পের আওতায় ৩১ কোটি ৪৬লাখ ৭৮হাজার ৮৯৭টাকার উন্নয়ন কার্যক্রম করা হয়েছে। ২টি প্যাকেজের আওতায় নীলফামারী শহরে প্রধান শহীদ মিনার, পৌর সুপার মার্কেট নির্মাণ করা হয়েছে। এছাড়া পোলের মাধ্যমে আলোর ব্যবস্থা, নতুন নতুন রাস্তা ও ড্রেন নির্মাণ এবং বড় মাঠের সৌন্দর্য বর্ধণ ও মাঠের চারদিকে সড়ক তৈরি করা হয়েছে।
নারীর ক্ষমতায়ন নিশ্চিত করণ, দরিদ্রদের আর্থিক ভাবে সহায়তা করাসহ পৌরসভার স্থায়ী কমিটিগুলো সক্রিয় করা হয়েছে প্রকল্পের তত্বাবধানে।
প্রতিনিধি দলের অন্যতম সদস্য স্থানীয় সরকার মন্ত্রনালয়ের তত্বাবধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম আকন্দ জানান, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগীতায় নীলফামারী পৌরসভায় যেসব উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করা হয়েছে সেগুলো দেখে সন্তোষ প্রকাশ করেছেন মিশন প্রধান ও অন্যান্য সদস্যরা।
তিনি বলেন, প্রকল্পের শর্ত অনুযায়ী নীতিমালা অনুসরণ করেছে পৌরসভাটি। যার কারণে প্রকল্পের সহায়তা কাজে লেগেছে ব্যাংকের এবং উপকৃত হয়েছেন নাগরিকরা।
প্রসঙ্গত ২০১২সালের শেষ দিকে ইউজিআইআইপি-২ প্রকল্পের মাধ্যমে উন্নয়ন কার্যক্রম শুরু হয় নীলফামারী পৌরসভায়। প্রকল্পটি শুরু হওয়ার পর থেকে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং জনপ্রতিনিধিদের কার্যক্রম উন্মুক্ত ভাবে জানতে পারছে পৌরবাসী।
নীলফামারী পৌরসভা মেয়র জানান, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহযোগীতায় চলমান উন্নয়ন প্রকল্প স্বচ্ছ ভাবে সম্পন্ন করা হচ্ছে। পৌর এলাকায় যেসব কার্যক্রম এখোনো চলমান রয়েছে সেগুলো যথাসময়ে শেষ হবে।
এছাড়া প্রকল্পের আওতায় আধুনিক মানের পৌরসভা ভবন এবং দৃষ্টি নন্দন শিশু পার্ক তৈরি করা হচ্ছে বলে জানান মেয়র দেওয়ান কামাল আহমেদ।
তিনি বলেন, জীবীকা নির্বাহের জন্য অতিদরিদ্রদের রিকসা ভ্যান এবং দরিদ্র নারীদের দেয়া হয়েছে সেলাই মেশিন।
পৌরসভার সম্মানিত নাগরিকগন স্বতস্ফুর্ত ভাবে সহযোগীতা করায় উন্নয়ন তরান্বিত হচ্ছে মন্তব্য করে মেয়র বলেন, প্রকল্পটির শেষ পর্যন্ত আমরা থাকতে চাই তাদের সাথে। এজন্য প্রয়োজনীয় সব শর্ত পূরণ করা হবে।
সম্প্রতি পৌরসভায় অনুষ্ঠিক মতবিনিময় সভায় অংশগ্রহণ করা প্রবীণ শিক্ষক মমতাজ উদ্দিন বলেন, আগে পৌরসভায় জবাবদিহিতা ছিলো কি না আমরা জানতাম না কিন্তু এখন পরিবর্তন হয়েছে। সবদিকে সম্প্রসারণ হয়েছে এবং হচ্ছে।
নাগরিকগন নিজেরাই উদ্বুদ্ধ হয়ে পৌরসভার কর পরিশোধ করছেন, এটা বিরাট একটি অর্জন ইউজিআইআইপি-৩ প্রকল্পের। তিনি আশা করেন, আগামীতেও পৌরসভার উন্নয়নে পাশে থাকবে প্রকল্পটি।
শহরের ৫নং ওয়ার্ডের বাসিন্দা মিজানুর রহমান লিটু পৌরসভার উন্নয়ন এবং মেয়রের ভুমিকার প্রশংসা করে বলেন, নেতৃত্বই পাল্টে দিয়েছে পৌরসভার চিত্র। প্রকল্পটি আসার ফলে সব সেক্টরে অবদান রাখছে। এক্ষেত্রে নারী অধিকার নিশ্চিত করা এবং অতিদরিদ্র মানুষদের পাশে থাকার বিষয়টি বিশেষ কাজে এসেছে।

Share Button
Share on Facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ভিডিও গ্যালারী

ভিডিও গ্যালারী