হবিগঞ্জে বজ্রপাতের ঝুঁকি মোকাবেলায় ১০ হাজার তাল বীজ রোপণ

0
31

পৈল হাওরে একসাথে ৫০০ তাল বীজ রোপণ
মোঃ মামুন চৌধুরী,হবিগঞ্জ: জলবায়ু পরিবর্তন, মাটির ক্ষয়রোধ, অনাবৃষ্টি ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে তাল-গাছের গুরুত্ব অপরিসীম। সময়ের সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে প্রকৃতি। আকাশে মেঘ জমলে মানুষ আতঙ্কিত হয়ে পড়ছে। বজ্রপাতে মানুষের প্রায়ই মৃত্যু ঘটছে। এর থেকে রক্ষায় সরকার সারাদেশে ১০ লাখ তাল বীজ রোপনের ঘোষণা দিয়েছে। সারা দেশের ন্যায় হবিগঞ্জ জেলায়ও এ বছর তাল বীজ রোপন করা শুরু হয়েছে।
২৫ সেপ্টেম্বর সোমবার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলার পৈল ইউনিয়নের লামা পৈল হাওরের রাস্তায় তাল রোপন অনুষ্ঠানে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।
হবিগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে পৈল হাওরে একই দিনে ৫০০ তাল বীজ রোপন করা হয়েছে। এভাবে হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ব্যবস্থাপনায় জেলার বিভিন্ন স্থানে পতিত জমিতে পর্যায়ক্রমে প্রায় ১০ হাজার তাল বীজ রোপন করা হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরে বজ্রপাতে জেলার বিভিন্ন স্থানে প্রায় ৩৫ জন মারা গেছে। পরিবেশ থেকে তালগাছ হারিয়ে যাওয়ায় এ বজ্রপাত বেড়ে যাওয়ায় মানুষের মৃত্যু ঘটছে বলে ধারণা করা হচ্ছে। বজ্রপাত বেশি আঘাত হানে সাধারণত উঁচু গাছে। আর তাল গাছ উঁচু। এদিক থেকে তালগাছ বজ্রপাতের ঝুঁকি কমাবে।
বিশেষজ্ঞদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন পানির স্তর গভীরে নেমে যাচ্ছে। যে এলাকায় তাল গাছ আছে, সে এলাকায় বৃষ্টি হবে। এছাড়া তাল গাছ খরা মোকাবেলা ও বজ্রপাত নিরোধে সহায়ক। তাল গাছের মাধ্যমে এলাকার আর্থসামাজিক উন্নয়ন ও কর্মসংস্থানের সৃষ্টি হবে। আর এ লক্ষ্যেই জেলার বিভিন্ন স্থানে তাল বীজ রোপন করা শুরু হয়েছে।
পৈলে এক সঙ্গে ৫০০ তাল বীজ রোপণ করে রেকর্ড অর্জন করেছে, হবিগঞ্জ সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এ ধরনের সিদ্ধান্ত পুরো জেলাজুড়ে ব্যাপক সাড়া যোগাবে বলে আশা পোষণ করেছে কৃষি বিভাগ।
এ তাল বীজ রোপন উদ্বোধন করেন হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফজলুর রহমান, প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ বশির আহম্মদ সরকার, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ কায়কোবাদ খান, পৈল ইউনিয়নের চেয়ারম্যান সৈয়দ মঈনুল হক আরিফ।
এ সময় উপস্থিত ছিলেন, উপ-সহকারী কৃষি অফিসার মোঃ তোফায়েল আহমেদ, মোহাম্মদ জামাল উদ্দিন আহমেদ, মোঃ সায়ফুল্লাহ, মোঃ মাহবুবুল হক, সাংবাদিক মোঃ মামুন চৌধুরী। পরে উপস্থিত জনতাকে নিয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তাল বীজ রোপনে ও পরবর্তীতে গাছ সংরক্ষণে সহযোগীতা করার জন্য আহবান জানানো হয়েছে। এ আহবানে সাড়া দিয়ে সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেছেন উপস্থিত এলাকাবাসী।
এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ ফজলুর রহমান ও প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ বশির আহম্মদ সরকার বলেন, বর্তমান সরকারের এ সিদ্ধান্তকে তৃণমূল লোকেরা স্বাগত জানিয়েছেন। আমরা গুরুত্বসহকারে তাল বীজ রোপন কার্যক্রম পরিচালনা করছি। এ কার্যক্রম সফলতার দিকে এগোচ্ছে। তারা জানান, হবিগঞ্জ কৃষি বিভাগের উৎসাহে জেলার বিভিন্ন স্থানে ব্যক্তি উদ্যোগেও তাল বীজ রোপন কাজ চলছে।

Share on Facebook

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here